সবুজ সংকেত হাইকোর্টের, এবার পুজোয় সরকারি অনুদানে নেই বাধা

দুর্গাপুজোয় ক্লাবগুলিকে দেওয়া অনুদান মামলায় মিলল সবুজ সংকেত। এবার বাঙালীর শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো উপলক্ষ্যে অনুদান স্বরূপ ৫০ হাজার টাকা দ্রুত পেতে চলেছে পুজো কমিটিগুলি। কিন্তু ওই টাকার কত অংশ কোন খাতে খরচ করতে পারবে, সেই সংক্রান্ত রাজ্যকে একটি নির্দেশিকা জারি করতে বলেছে হাইকোর্ট। তবে হাইকোর্ট এটাও জানিয়েছে, যেহেতু অনেকটা দেরী হয়ে গিয়েছে সেক্ষেত্রে যদি এই সময়ের মধ্যে রাজ্য নির্দেশিকা জারি করতে না পারে, তাহলে গতবছরের নির্দেশিকা অনুযায়ী অনুদান ব্যয় করতে পারবে ক্লাব কর্তৃপক্ষ। তবে সেক্ষেত্রেও এ সংক্রান্ত যাবতীয় রিপোর্ট জমা দিতে হবে হাইকোর্টে।

পুজোর জন্য এই বছর রাজ্যের মোট ৪০ হাজার ৩৮২টি পুজোকে মোট ২০১ কোটি ৯১ লক্ষ টাকা অনুমোদন করে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য অর্থ দফতর। তারই বিরোধিতা করে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। শুক্রবার ওই মামলার শুনানিতে বিচারপতি প্রশ্ন করেন, কোভিড পরিস্থিতিতে ক্লাবগুলিকে অনুদান দেওয়া হচ্ছে কেন? প্রশ্নের উত্তরে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, শুধুমাত্র পুজোর আয়োজনই নয়, ক্লাবগুলি সারাবছর ধরেই জনগণের পাশে দাঁড়ায়। করোনা পরিস্থিতি হোক বা ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতিই হোক। সেইসমস্ত জনকল্যাণমূলক কাজ যাতে অব্যাহত থাকে, সেকারণেই এই সামান্য অনুদান।

সূত্রের খবর, এরপরেই হাইকোর্টের তরফে সবুজ সঙ্কেত দেওয়া হয়। ফলে ক্লাবগুলিকে পুজোর অনুদান দেওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা রইল না। তবে হাইকোর্টের তরফে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে, কোন খাতে ওই অনুদানের টাকা খরচ করা হবে, সে সংক্রান্ত নির্দেশিকা জারি করতে হবে রাজ্য সরকারকে। অন্যথায় গতবছরের নির্দেশিকা মেনেই অনুদানের টাকা ব্যয় করা যাবে। তবে কোন খাতে কত খরচ করেছে পুজো কমিটিগুলি তার রিপোর্ট আদালতে জমা দিতে হবে।

আরও পড়ুন- কালীপুজোয় বাজি পোড়ানোয়  নিষেধাজ্ঞা চেয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে

advt 19

 

 

Previous articleউচ্চমাধ্যমিকের বিজ্ঞানের সিলেবাসে ফের বদল
Next articleভয়াবহ বিস্ফোরণ আফগানিস্তানের মসজিদে, প্রাণ গেল শতাধিক মানুষের