অষ্টমী-নবমীতে বৃষ্টির পূর্বাভাস, একাদশীতে বৃষ্টি বাড়ার সম্ভাবনা

ষষ্ঠী-সপ্তমী তেমন ভাবে না হলেও অষ্টমী থেকে বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। সোমবার এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। নবমী-দশমীতেও বৃষ্টির দুর্ভোগ পোহাতে হবে না বলে জানিয়েছে তারা। তবে নিম্নচাপের প্রভাবে একাদশী থেকে বৃষ্টির তেজ বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি দিল্লির মৌসম ভবন জানিয়েছে, রাজ্যের পশ্চিম এবং উত্তরের বেশ কিছু জেলা থেকে মৌসুমিবায়ু বিদায় নিয়েছে। ফলে বর্ষাবিদায় শুরু হয়েছে রাজ্যে। কিন্তু বর্ষার বিদায়ঘণ্টা বাজলেও এখনই রাজ্যের পিছু ছাড়বে না বৃষ্টি। উত্তর আন্দামান সাগরে ঘনীভূত হচ্ছে একটি নিম্নচাপ। যার জেরে অষ্টমী থেকে দশমী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিুপর আবহাওয়া দফতর। একাদশী থেকে বাড়তে পারে বৃষ্টি, এমনটাও জানিয়েছে তারা।


আরও পড়ুন:পুজোর মধ্যেই ফের উত্তরবঙ্গে লম্বা সফরে রাজ্যপাল জগদীপ ধনকড়

সোমবার থেকে এ রাজ্যে বর্ষাবিদায় শুরু হয়েছে। উত্তরবঙ্গের শিলিগুড়ি, মালদহ এবং পশ্চিমাংশের শান্তিনিকেতন, মেদিনীপুরের থেকে বর্ষাবিদায় পর্ব শুরু হয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। আগামী কয়েক দিনের মধ্যে গোটা রাজ্য থেকে বর্ষা বিদায় নিতে পারে বলেই মনে করছেন আবহবিদরা।
এদিকে, ষষ্ঠীতে পরিষ্কার আকাশ ছিল। সপ্তমীতেও আবহাওয়া ভাল থাকায় মণ্ডপে ঘোরাত বাঁধা নেই।কারণ আজ কলকাতার আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা নেই। তবে অষ্টমী থেকে ঠাকুর দেখার পরিকল্পনা ভেস্তে দিতে পারে বৃষ্টি। হাওয়া অফিস জানাচ্ছে, ১৩ তারিখ নাগাদ অর্থাৎ অষ্টমীর দিন উত্তর আন্দামান সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৫ তারিখ নাগাদ সেটি সুস্পষ্ট নিম্নচাপ হিসাবে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে আসতে পারে নিম্নচাপটি। নিম্নচাপের জন্য অষ্টমী থেকে দশমী পর্যন্ত ঠাকুর দেখায় ব্যাঘাত ঘটাতে পারে বৃষ্টি। তবে তারপরও বৃষ্টির হাত থেকে রেহাই নেই । কারণ একাদশী থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়তে পারে বলে মনে করছেন তাঁরা।
advt 19

 

 

 

Previous articleষষ্ঠীর সন্ধ্যায় ‘কলকাতাশ্রী’ বিজয়ীদের নাম ঘোষণা
Next articleব্রেকফাস্ট স্পোর্টস