ছোট পরিসরেও চাঁদের হাট নর্থ বোম্বে সর্বজনীন দুর্গাপুজো সমিতিতে

মুম্বইয়ের বিখ্যাত নর্থ বোম্বে সর্বজনীন দুর্গাপুজো সমিতির পুজো। পুজোর কটা দিন একেবারে চাঁদের হাট বসে যায় সেখানে। মুখার্জি পরিবারের সদস্যরা তো আছেনই। পরিবারের বেশির ভাগই সেলিব্রিটি (Celebrity)। সঙ্গে এই পুজোয় হাজির হন বলিউড-টলিউড (Bollywood) ডাকসাইটে অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, সুরকার, গায়ক-গায়িকারা। তবে, করোনাকালে গত দুবছর পরিস্থিতিটা একটু আলাদা। গতবছর একেবারেই নমো নমো করে পুজো সারতে হয়েছিল। এবার কলেবর বেড়েছে। তবে পুজো হচ্ছে একেবারেই সদস্যদের মধ্যে। গতবছর পুজোতে আসতে পারেননি কাজল (Kajol)। এবার এসে কাকাকে জড়িয়ে ধরে কেঁদে ফেলেছিলেন তিনি। গিয়েছিলেন রানি মুখোপাধ্যায় (Rani Mukherjee)। সর্বাণী মুখোপাধ্যায়কে (Sarbai Mukherjee) বেশিরভাগ সময় পাওয়া গিয়েছে মণ্ডপে। ছিলেন দেবু মুখোপাধ্যায়, নবনীত নারায়ণ, সুপ্রতিম সরকার। এসেছিলেন কাজলের বোন তানিশা। এসেছিলেন মুখার্জিবাড়ি জামাই আশুতোষ গোয়ারিকর।

ছিলেন পরিচালক অয়ন মুখোপাধ্যায়। বাপ্পি লাহিড়ীর পুত্র বাপ্পা লাহিড়ী। তাঁর গানের অনুষ্ঠান ছিল সন্ধেয়। ছিল বিখ্যাত শিল্পী-পরিচালক-সমাজসেবী সোমু মিত্রর সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রায় 25 বছর ধরে তিনি এই পুজোর সঙ্গে যুক্ত। কুমার শানুর ছেলে জানের অনুষ্ঠান ছিল। অরবিন্দর সিং, সুনীল পল, সম্রাট মুখোপাধ্যায়, নন্দিতা পুরী, রূপালি গঙ্গোপাধ্যায়- সবাই বিভিন্ন সময় হাজির হন এই দুর্গাপুজোর মণ্ডপে। মহাষ্টমীর সন্ধেয় হাজির হন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta)। নিজের ছবির গান শোনান ঋতুপর্ণা। এক ঝাঁক উঠতি শিল্পী অনুষ্ঠান করেন।

করোনা বিধি মেনে মুম্বইয়ে এবার বেশিরভাগ পুজো হচ্ছে শুধু ক্লাব সদস্যদের উপস্থিতিতেই। শুধুমাত্র কোভিড টিকার দুটি ডোজ পেয়েছেন যাঁরা, তাঁদেরই প্রবেশের অনুমতি রয়েছে। এই বছর নর্থ বোম্বে সর্বজনীন দুর্গাপুজো সমিতির প্রতিমার আকারও ছোট। মুকুট-সহ এবারের প্রতিমার দৈর্ঘ্য ৬ ফুট এবং প্রস্থ ৪ ফুট। এই পুজোতে দুপুরে হাজার মানুষকে ভোগ খাওয়ানোর রীতি রয়েছে। তবে গত দু’বছর কোভিড পরিস্থিতিতে সেই পর্ব বাদ দিতে হয়েছে। এখন শুধু সদস্যরাই নিজেদের মধ্যে পুজোর আনন্দ ভাগ করে নেন।

advt 19

 

 

Previous articleশাস্তির মুখে পড়লেন দীনেশ কার্তিক
Next articleআড়ম্বর ও নিষ্ঠায় আজও দেবী দুর্গা পূজিতা হন ভোজেশ্বর পালচৌধুরি পরিবারে