মেঘ ভাঙা বৃষ্টি ও ধসের জেরে বিপর্যস্ত উত্তরাখণ্ড, মৃত ৪২

মেঘ ভাঙা বৃষ্টি ও ধসের জেরে বিপর্যস্ত উত্তরাখণ্ড। সরকারি সূত্রের খবর, একটানা বৃষ্টিতে গত দুদিনেই মৃত্যু হয়েছে ৪২ জনের। জলের স্রোতে ভেসে গিয়েছে বহু বাড়ি। নিখোঁজ বহু। আপাতত ভারতের বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং ভারতীয় সেনা বাহিনী এলাকায় উদ্ধার কাজ চালাচ্ছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৫টি দল কাজে নেমেছে। বন্যাগ্রস্ত এলাকা থেকে গত ২৪ ঘণ্টায় ৩০০ মানুষকে উদ্ধার করেছে তারা।

আরও পড়ুন:সরছে নিম্নচাপ, লক্ষ্মীবারেই একটানা বৃষ্টির হাত থেকে রেহাই পাবেন বঙ্গবাসী

মঙ্গলবার রাতে ধস নেমে নৈনিতালের সঙ্গে রাজ্যের বাকি এলাকাগুলির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। বুধবার অবশ্য প্রশাসন জানিয়েছে, ধস নেমে বন্ধ হয়ে যাওয়া নৈনিতাল-কালাধুঙ্গির রাস্তাটি খুলেছে। ধীরে ধীরে গাড়ি চলাচলও শুরু হয়েছে। ছুটি কাটাতে এসে নৈনিতালে আটকে পড়েছিলেন বহু পর্যটক। রাস্তা খুললেও নৈনিতালের বিভিন্ন জায়গায় বৃষ্টির জন্য রাস্তা খারাপ হয়ে যাওয়ায়, যান চলাচল এখনও ব্যাহত হচ্ছে। মঙ্গলবার উত্তরখণ্ডের কালচানাথের কাছে আটকে পড়া ১০ জন বাঙালি পর্যটককে উদ্ধার করে গোপেশ্বরে নামিয়ে আনা হয়। কেদারনাথের ডিএফও অমিত কানোয়ার বলেছেন, ‘‘এঁরা রুদ্রনাথ থেকে ফিরছিলেন। মাঝে বৃষ্টির জন্য কালচানাথে আটকে পড়েন। আমাদের কাছে গত কাল সন্ধ্যায় সাহায্য চেয়ে ফোন আসে। তার ভিত্তিতে আজ উদ্ধারকার্য চালানো হয়।’’

সরকারি সূত্রের খবর, যে ৪২ জনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে  ২৮ জনই নৈনিতালের বাসিন্দা। এ ছাড়া আলমোড়া এবং চম্পাওয়াতে ছ’জন করে মোট ১২ জন, পিথোরাগড় এবং উধম সিংহ নগরে এক জন করে মোট দু’জনের মৃত্যু হয়েছে। দুর্যোগে মৃতদের পরিবারকে বুধবার একককালীন চার লক্ষ টাকা করে অর্থ সাহায্যের ঘোষণা করেছে উত্তরাখণ্ড সরকার। প্রবল বৃষ্টিতে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে উত্তরাখণ্ডের কুমায়ুন অঞ্চল। ধস নেমে কুমায়ুনের পর্যটন ক্ষেত্র নৈনিতালের সঙ্গে যোগাযোগের সব রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। বৃষ্টি সংক্রান্ত দুর্ঘটনাও সবচেয়ে বেশি ঘটেছে নৈনিতালেই।

বৃষ্টি ও ধসের জেরে উত্তরাখণ্ডের অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র নৈনিতালের সঙ্গে উত্তরাখণ্ডের যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। যে তিনটি সড়কপথে নৈনিতাল যাওয়া যেত, সবকটিই ভূমিধসের জেরে বন্ধ হয়ে গিয়েছে। মঙ্গলবার থেকেই একাধিক জায়গায় বিদ্যুৎ ও ইন্টারনেট পরিষেবা বিপর্যস্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ায় ভিডিয়োয় দেখা গিয়েছে মল রোড ও বোট হাউস ক্লাবও অর্ধেক ডুবে গিয়েছে।এই পরিস্থিতিতে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি আপাতত উত্তরাখণ্ডের চারধাম যাত্রা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।
advt 19

Previous articleপূর্ববর্তী সরকারকে তোপ দেগে দুর্নীতি দমনের বার্তা মোদির
Next articleমেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত দার্জিলিং-কালিম্পং: রাস্তায় ধস, বাড়িতে ফাটল