মমতাই পথ দেখিয়েছেন: উত্তরপ্রদেশে কংগ্রেসের মহিলাদের আসন বৃদ্ধিকে কটাক্ষ তৃণমূলের

২০১৯-এ যে পথ দেখিয়েছিলেন তৃণমূল (Tmc) সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay), এবার সেই পথে হেঁটে উত্তরপ্রদেশে (Uttar Pradesh) ৪০% আসনের মহিলা প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করেছেন কংগ্রেস (Congress) নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। এরপর এ বিষয়টিকে কটাক্ষ করে টুইটে (Twitte) সরব হয়েছে তৃণমূল।
দলের তরফ থেকে লেখা হয়, “মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজনীতিতে মহিলাদের যোগদান বাড়ানো হয়েছে। আমরাই প্রথম দল যারা লোকসভায় মহিলাদের ৪০ শতাংশ আসন দিয়েছি। এটা অনুমেয় যে, এই কঠিন সময়ে কংগ্রেস অনুকরণ করার চেষ্টা করছে। কেউ আশা করতে পারে যে এটি আসল এবং অনুকরণ নয়। যদি তারা সত্যিই বিষয়টিকে গুরুত্ব দিয়ে ভাবে, তাহলে উত্তরপ্রদেশের মতো সারাদেশেই ৪০ শতাংশ মহিলাদের দিক।”
বেশ কিছুদিন ধরেই তৃণমূলের তরফে বলা হচ্ছে, তারাই এখন প্রকৃত কংগ্রেস। শুধু তাই নয়, সারাদেশে বিজেপি বিরোধী জোটের মুখ হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় যোগ্যতম প্রার্থী, কোনও কংগ্রেস নেতা-নেত্রী নন। হঠাৎ করে উত্তরপ্রদেশের নির্বাচনকে সামনে রেখে প্রিয়াঙ্কা গান্ধী মঙ্গলবার সেই রাজ্যে দলের ৪০ শতাংশ আসন মহিলাদের দেওয়ার কথা ঘোষণা করেন। এরপরেই  সরব হয় তৃণমূল। কারণ, মমতা বন্দ্যোপাধ্যায় আগেই বাংলায় মহিলাদের জন্য ৪০ শতাংশ আসন নির্দিষ্ট করেছেন।
শুধু তাই নয়, প্রশ্ন উঠছে কেন শুধু উত্তর প্রদেশেই এই মডেল চালু করতে চাইছেন প্রিয়াঙ্কা গান্ধীরা। যদি তাদের সদিচ্ছা থাকে, তাহলে সারা দেশেই এই মডেল চালু করুক কংগ্রেস। রাজনৈতিক মহলের মতে, দুর্দিনে এখন তৃণমূল সুপ্রিমোর দেখানো পথেই হেঁটে হালে পানি পেতে চাইছে কংগ্রেস।

advt 19

Previous articleটি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত
Next articleতদন্ত ৫ কদম পিছিয়ে দিচ্ছে যোগী সরকার, লখিমপুর মামলায় তীব্র ভর্ৎসনা আদালতের