উসকানিমূলক বক্তব্য: গ্রেফতার বক্তা

খায়রুল আলম (ঢাকা) : দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রােখতে কঠোর অবস্থানে শেখ হাসিনা সরকার (Sheikh Hasina Government)। এরই অংশ হিসেবে সারা দেশে সাম্প্রতিক দাঙ্গায় জড়িতদের আইনের আওতায় আনতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এদিকে  পুজোমণ্ডপে হামলায় উসকানি দেয়ার অভিযোগে মাওলানা আব্দুর রহিম বিপ্লবীকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (CID)। বৃহস্পতিবার  দক্ষিণ কেরানীগঞ্জের শুভাঢ্যা ইউনিয়ন থেকে তাকে গ্রেফতার করা হয়।

গত ১৩ অক্টোবর দুর্গাপুজোর মহাষ্টমীর দিন ভোরে কুমিল্লা শহরের নানুয়ার দিঘির পাড়ে একটি পুজোমণ্ডপে কোরান পাওয়া যায়। পরে একদল লোক কোরান শরিফ অবমাননার অভিযোগ তুলে মণ্ডপে হামলা ও ভাঙচুর চালায়। এই ঘটনার জের ধরে সেদিনই চাঁদপুরের হাজীগঞ্জে কিছু মন্দিরে হামলা চালানো হয়। সহিংসতায় কয়েকজন নিহত হয়।

সিআইডি জানায়, ওই দিনই দেশের একজন ইসলামি বক্তা মাওলানা আব্দুর রহিম বিপ্লবী একটি ওয়াজ মাহফিলে বক্তব্য দেয়ার সময় উসকানিমূলকভাবে বলেন, ‘মূর্তির পায়ে যারা পবিত্র কোরান শরিফ রেখেছে তাদেরকে ১৪ অক্টোবর, বৃহস্পতিবারের মধ্যে গ্রেফতার না করলে ১৫ অক্টোবর শুক্রবার জুমার নামাজ শেষে বাংলাদেশের প্রত্যেকটি মসজিদ থেকে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে এবং বাংলাদেশে একটি পুজোমণ্ডপও রাখব না।’

আরও পড়ুন: হিমাচলপ্রদেশে নিখোঁজ ৬ বাঙালি ট্রেকার-সহ ১০ পর্যটক, বাংলায় উদ্বিগ্ন পরিবার

এ ছাড়া তিনি কুমিল্লার পূজাকে কেন্দ্র করে চাঁদপুরে নিহতের ঘটনায় পুলিশকে দায়ী এবং দোষী করে অপমানজনক, তুচ্ছতাচ্ছিল্য, অবজ্ঞা এবং উগ্র বক্তব্য প্রচার করে বলে সিআইডি জানায়।

সিআইডির কর্মকর্তারা জানান, এই বক্তব্য বিভিন্নভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে নেটিজেন ও জনগণের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এই বক্তব্য ছড়িয়ে পড়লে সারা দেশেই আইনশৃঙ্খলার অবনতি ঘটতে থাকে।

দেশের বিভিন্ন জায়গায় হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ও উপাসনালয়ে হামলা চালায় দুর্বৃত্তরা। ফলে অনেকেই তাকে গ্রেফতারের দাবি জানান। বিষয়টি সিআইডির সাইবার মনিটরিং সেলের নজরে এলে তারা দ্রুত সেই আব্দুর রহিম বিপ্লবীকে শনাক্ত করে। আব্দুর রহিমের বিরুদ্ধে পল্টন মডেল থানায় মামলা হয়েছে।

সিআইডি জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুজোমণ্ডপ সম্পর্কিত উসকানিমূলক বক্তব্য দেয়ার কথা আব্দুর রহিম স্বীকার করেছেন।
দেশে ধর্মীয় উসকানিমূলক বক্তব্য দেয়ার মাধ্যমে আইনশৃঙ্খলার অবনতি ঘটাবার চেষ্টা করা একটি ফৌজদারি অপরাধ। এ সংক্রান্ত কোনো তথ্য থাকলে সিআইডির সাইবার পুলিশ সেন্টারে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

advt 19

 

Previous articleটি-২০ বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ, দুরন্ত প‍ারফরম‍্যান্স শাকিব আল-হাসানের
Next articleখড়দহ উপনির্বাচন: পোস্টাল ব্যালট নয়, বয়স্ক-অক্ষমরা বুথে গিয়ই মমতার দলকে সমর্থন করবেন