ইমরানের আমন্ত্রণে সাড়া দিয়ে হাসিনার পাক সফর, ভালো চোখে দেখছে না ভারত

স্বাধীনতা লাভের পর প্রথমবার পাকিস্তান সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী(Bangladesh Prime Minister)। সবকিছু ঠিকঠাক থাকলে নভেম্বরের মাঝামাঝিতে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের(imran Khan) সঙ্গে সাক্ষাৎ করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা(Sheikh Hasina)। সম্প্রতি বাংলাদেশ সরকারের তরফে বিবৃতি দিয়ে এই তথ্য প্রকাশে আনা হয়েছে। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার জানান, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত ও বৈচিত্র্যময় হওয়ার অপার সম্ভাবনা রয়েছে এই সফরে। তবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পাকিস্তান সফরে মোটেই খুশি নয় ভারত সরকার।

জানা গিয়েছে, পাকিস্তান দিবস উপলক্ষে সম্প্রতি পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি লিখে শুভেচ্ছা জানিয়ে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যে অভিনন্দন পত্রে ইসলামাবাদ এবং অন্যান্য প্রতিবেশীদের সাথে বাংলাদেশের শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্কের প্রতিশ্রুতি দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এরপর পাক সরকারের তরফে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ইসলামাবাদ সফরের আমন্ত্রণ জানানো হয়। এই আমন্ত্রণ গ্রহণ করেছেন শেখ হাসিনা। সরকারিভাবে তাঁর যাত্রার কোনও তারিখ এখনো প্রকাশ্যে আনা না হলেও সূত্রের খবর, আগামী নভেম্বর মাসের ২১ তারিখ থেকে ২৩ তারিখ পর্যন্ত তিন দিনের পাকিস্তান সফরে যাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:আরিয়ান কাণ্ডে এবার মোদিকে চিঠি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর 

তবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই সফর ভারতের ভারতের জন্য মোটেই সুখের নয় বলেই মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল। কারণ সময়ের সঙ্গে সঙ্গে ভারত-পাক সম্পর্ক একেবারে তলানিতে এসে ঠেকেছে। যদিও বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক বরাবরই উন্নত। এই পরিস্থিতিতে পাক বাংলাদেশের কাছাকাছি আসাটা কূটনৈতিক দিক থেকে ভারতের জন্য অস্বস্তিকর। এরই মাঝে সম্প্রতি বাংলাদেশের মাটিতে যেভাবে ভয়াবহ সংখ্যালঘু নির্যাতন চলছে সেই অবস্থায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর পাকিস্তান সফর স্বাভাবিকভাবে প্রশ্ন তুলেছে।

Previous articleআরিয়ান কাণ্ডে এবার মোদিকে চিঠি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর 
Next articleএবার সত্য প্রকাশ হবে: পেগাসাসকাণ্ডে সুপ্রিম-নির্দেশকে স্বাগত তৃণমূলের