রোমে মোদি: ১২ বছরে প্রথম G20 সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী

রোমে (Rome) গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(PM Narendra Modi)। শুক্রবার রোমে অনুষ্ঠিত G20 সম্মেলনে(G20 Summit) যোগ দিতে দিল্লি ছাড়লেন মোদি। রোমে পৌঁছনোর প্রথম দিনেই মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) প্রতি শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী। দুই দিনের সফরে তিনি ভ্যাটিকানে (Vatican) পোপ ফ্রান্সিসের সঙ্গেও দেখা করবেন। ১২ বছরের মধ্যে এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী রোমে গেলেন।

ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘির ( Prime Minister Mario Draghi) আমন্ত্রণে প্রধানমন্ত্রী ২৯ থেকে ৩১ অক্টোবর রোম ও ভ্যাটিকান সিটি সফর করবেন মোদি। জানা গিয়েছে, তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের (Prime Minister Boris Johnson) আমন্ত্রণে COP26 সভার জন্য নভেম্বরের ১ এবং ২ তারিখে যুক্তরাজ্যের গ্লাসগোতে (Glasgow) থাকবেন।

আরও পড়ুন-ঘুষ-বিতর্কে সমীর ওয়াংখেড়ে, তদন্তে গঠন ৪ সদস্যের দল

ইটালিতে ভারতীয় রাষ্ট্রদূত নীনা মালহোত্রা (Nina Malhotra) জানিয়েছেন, “করোনা পরবর্তী কার্যক্রম শুরু হওয়ার পর এই প্রথম রোমে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১২ বছরের মধ্যে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী আসছেন।”

রোম সফরের আগে মোদি বলেন, ‘আমি ১৬তম জি-২০ সম্মেলনে যোগ দেব। যেখানে আমি মহামারি, স্থায়ী উন্নয়ন, জলবায়ু পরিবর্তন থেকে বিশ্বব্যাপী অর্থনৈতিক ও স্বাস্থ্য পুনরুদ্ধারের বিষয়ে আলোচনায় অংশ নেব।’ এই সম্মেলনে জি ২০-র দেশগুলির রাষ্ট্রনায়করাও যোগ দেবেন।

Previous articleঘুষ-বিতর্কে সমীর ওয়াংখেড়ে, তদন্তে গঠন ৪ সদস্যের দল
Next articleআফগানিস্তানকে হারিয়ে জয়ে হ‍্যাটট্রিক চাইছেন পাক কোচ সাকলিন মুস্তাক