রবিবার মরণ-বাঁচন ম্যাচে নামছে ভারত, হার্দিককে রেখেই গেম প্ল্যান বিরাটের

রবিবার টি-২০ বিশ্বকাপের ( T-20 World cup) দ্বিতীয় ম‍্যাচে নামতে চলেছে ভারত( India)। প্রতিপক্ষ নিউজিল্যান্ড ( New Zealand)। কেন উইলিয়ামসন বিরুদ্ধে জিততে মরিয়া বিরাট কোহলির দল। রবিবার কিউয়িদের বিরুদ্ধে মাঠে নামার ক্ষেত্রে শার্দূল ঠাকুর, রবিচন্দ্রন অশ্বিনের নাম বাতাসে ঘুরছে। শোনা যাচ্ছে ঈশান কিষানের নামও। কিন্তু এঁদের একজনকেও রবিবারের মরণ-বাঁচন ম্যাচে দেখা যাবে কি না সেটাই এখন বড় প্রশ্ন!

প্রাক্তনরা অনেকেই নিউজিল্যান্ড ম্যাচে পেসার কমিয়ে অশ্বিনকে খেলানোর পরামর্শ দিয়েছেন। কিংবা হার্দিক পাণ্ডিয়াকে বসিয়ে শার্দূলকে জায়গা করে দেওয়ার কথা বলা হচ্ছে। কেউ আবার ফর্মে থাকা ঝাড়খণ্ডের ব্যাটার ঈশানকে চারে খেলাতে বলছেন। কিন্তু শোনা যাচ্ছে পাকিস্তান ম্যাচের দলকেই আজ ফের মাঠে নামাতে চায় ভারতীয় থিঙ্কট্যাঙ্ক। তবে সাংবাদিক সম্মেলনে এসে বিরাট কোহলি শার্দূল নিয়ে ধোঁয়াশা তৈরি করে গেলেন। তিনি বললেন, ‘‘শার্দূল অনেকদিন ধরেই আমাদের পরিকল্পনায় রয়েছে। দলের শক্তি বাড়ানোর ক্ষমতা আছে ওর। কিন্তু নিউজিল্যান্ড ম্যাচে শার্দূল খেলবে কি না সেটা এখনই বলা যাবে না। এটা পরিস্থিতির উপর নির্ভর করবে।”

নিউজিল্যান্ড ম্যাচের সুবিধা হল এতে পাকিস্তান ম্যাচের হাইপ নেই। তবে বিরাট কোহলিদের জন্য চিন্তার কারণ এটাই যে, এর আগে যে দু’বার টি-২০ বিশ্বকাপে ভারত ও নিউজিল্যান্ড মুখোমুখি হয়েছে, তাতে দু’বারই নিউজিল্যান্ড জিতেছে। অথচ প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারের পর রবিবারের ম্যাচ ভারতের কাছে অস্তিত্বরক্ষার লড়াই। তবে এই দুটি দলই তাদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হেরেছে। ফলে ভারত ও নিউজিল্যান্ড এখন রবিবারের ম্যাচ জিতে শেষ চারের দৌড়ে ভেসে থাকতে চাইবে।

শার্দূলের নাম বারবার উঠে আসছে, কারণ তিনি হলেন উইকেট নেওয়ার বোলার। পাকিস্তান ম্যাচে বাবর আজম ও মহম্মদ রিজওয়ান যখন লম্বা পার্টনারশিপ খেলছিলেন, তখন এরকমই কোনও ‘উইকেট টেকিং’ বোলারের দরকার ছিল বিরাটের। তাছাড়া মুম্বই অলরাউন্ডার খেললে সাত নম্বরে একজন নির্ভরযোগ্য ব্যাটারকে পেয়ে যাবেন বিরাটরা। তবে শার্দূলের মতো ব্যাটারের জন্য সাত নম্বর জায়গাটা যথাযথ কি না সেই প্রশ্নও উঠছে। তাছাড়া হার্দিক নেটে বোলিং শুরু করে দেওয়ার পর তাঁকে আর একটু সুযোগ দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। যদি তাই হয়, তাহলে এই ম্যাচে বল করতে দেখা যেতে পারে হার্দিককে।
পাকিস্তান ম্যাচে রোহিত ও রাহুল চূড়ান্ত ব্যর্থ হয়েছেন। পুরো টপ অর্ডার ব্যাটিংই ব্যর্থ। ভারতীয় ব্যাটিংয়ে বিরাট ছাড়া কেউ শাহিন আফ্রিদির মোকাবিলা করতে পারেননি। রবিবার আফ্রিদির মতোই আর এক বাঁহাতিকে খেলতে হবে ভারতীয়দের। ইনি ট্রেন্ট বোল্ট। যিনি শনিবার সাংবাদিকদের বলেন, ‘‘জানি না শাহিনের মতো বল করতে পারব কি না। ও খুব ভাল বল করেছে। ভারতীয় দলে বেশ কয়েকজন কোয়ালিটি ব্যাটসম্যান রয়েছে। তবে শুরুতেই কয়েকটা উইকেট তুলে নিতে পারলে ভাল হবে।” টি-২০তে বোল্ট এর আগে দু’বার রোহিত শর্মাকে আউট করেছেন। দুবাইয়ে রবিবার বল করার সময় তিনি সেটা মাথায় রাখবেন।

কিউয়ি শিবির থেকে ফের জানানো হয়েছে, মার্টিন গাপ্টিল প্রায় ম্যাচ ফিট। তিনি রবিবারের ম্যাচ খেলার জায়গায় রয়েছেন। খেলতে পারেন অ্যাডাম মিলনেও। তবে নিউজিল্যান্ড ব্যাটিংয়ের অনেকটাই নির্ভর করছে অধিনায়ক কেন উইলিয়ামসনের উপর। উল্টাদিকে রহস্য-স্পিনার বরুণ চক্রবর্তী কী করেন, সেটাও দেখার বিষয়। আন্তর্জাতিক স্তরে বরুণ খুব বেশি ম্যাচ খেলেননি, এটা বারবার বলা হচ্ছে। তাঁকে আইপিএলের ছন্দে দেখা যায়নি। বরুণের উপর অবশ্য টিম ম্যানেজমেন্টের আস্থা অটুট। তিনি আরও একটা সুযোগ পাবেন। তা সে যতই আলোচনায় অন্যদের নাম উঠে আসুক।

আরও পড়ুন:ব্রেকফাস্ট স্পোর্টস

Previous articleছেলের জন্য ডায়েটিশিয়ান এবং মনোরোগবিদের শরণাপন্ন শাহরুখ-গৌরী
Next articleআগরতলায় অভিষেক, বিমানবন্দরেই স্বাগত জানালেন তৃণমূলের নেতা-কর্মীরা