মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার পাচ্ছেন নীরজ চোপড়া, সুনীল ছেত্রী-সহ ১২ ক্রীড়াবিদ

মেজর ধ্যানচাঁদ খেলরত্ন ( Khel Ratna) সম্মানে ভূষিত হচ্ছেন টোকিও অলিম্পিক্সে ( Tokyo Olympics) সোনাজয়ী নীরজ চোপড়া ( Neeraj Chopra) , ভারতীয় ফুটবলার সুনীল ছেত্রী( Sunil Chhetri)-সহ ১২ ক্রীড়াবিদ। এছাড়াও যাঁরা দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মানে ভূষিত হচ্ছেন তাঁরা হলেন রবি কুমার (কুস্তি), লাভলিনা বরগোঁহাই (বক্সিং), পি আর শ্রীজেশ (হকি), অবনী লেখরা (প্যারা শুটিং), সুমিত আন্টিল (প্যারা অ্যাথলেটিক্স), প্রমোদ ভগত (প্যারা ব্যাডমিন্টন), কৃষ্ণ নাগর (প্যারা ব্যাডমিন্টন), মণীশ নারওয়াল (প্যারা শুটিং), মিতালি রাজ (ক্রিকেট) এবং মনপ্রীত সিং (হকি)। সুনীল ছেত্রী দেশের প্রথম ফুটবলার হিসেবে খেলরত্ন পুরস্কার পাচ্ছেন। অর্জুন পুরস্কারের তালিকায় রয়েছেন গোলকিপার শ্রীজেশ ও অধিনায়ক মনপ্রীত ছাড়া টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলের প্রত্যেক সদস্যরা।

দ্রোণাচার্য পুরস্কারের লাইফ টাইম ক্যাটেগরিতে নাম রয়েছে টি পি ঔসেফ, সরকার তলওয়ার, সরপাল সিং, আশান কুমার ও তপনকুমার পানিগ্রাহীর। দ্রোণাচার্য পুরস্কারের রেগুলার ক্যাটেগরিতে রয়েছেন রাধাকৃষ্ণন নায়ার, পি সন্ধ্যা গুরুং, প্রীতম সিওয়াচ, জয়প্রকাশ নৌটিয়াল ও সুব্রমণ্যন রামন। ধ্যানচাঁদ অ্যাওয়ার্ড ফর লাইফটাইম অ্যাচিভমেন্ট পাচ্ছেন লেখা কেসি, অভিজিৎ কুন্তে, দভিন্দর সিং গরচা, বিকাশ কুমার ও সজ্জন সিং। চণ্ডীগড়ের পাঞ্জাব ইউনিভার্সিটি পাচ্ছে মৌলানা আবুল কালাম আজাদ ট্রফি।

টোকিও অলিম্পিক্স ও প্যারালিম্পিক্সে পদকজয়ীদের নাম রেখেই এবার ঘোষিত হল ২০২১ সালের জাতীয় ক্রীড়া পুরস্কার। গত বছরের পুরস্কার প্রাপকদের হাতে গতকালই তুলে দেওয়া হয়েছিল পুরস্কার। যদিও নগদ অর্থ নির্ধারিত সময়ে গত বছরই পৌঁছে গিয়েছিল। কিন্তু করোনা কারণে ট্রফি দেওয়া হয়নি। অলিম্পিক্স ও প্যারালিম্পিক্সে জন্য এ বছরের পুরস্কার প্রাপকদের নাম ঘোষণায় কিছুটা দেরি করল কেন্দ্রীয় যুবকল্যাণ ও ক্রীড়া মন্ত্রক। ১৩ নভেম্বর পুরস্কার প্রদান করা হবে।

আরও পড়ুন:শামির পাশে দাঁড়ানোয় বিরাটের ৯ মাসের মেয়েকে ‘ধর্ষণের’ হুমকি, তদন্তের দাবি মহিলা কমিশনের

Previous articleগোসাবায় নিশ্চিহ্ন বিজেপি!
Next articleদরজায় কড়া নাড়ছে ‘বড়দিন, মেতে উঠুন নতুন আঙ্গিকে!