শীত শীত ভাবের মাঝেই দোসর নিম্নচাপ,কবে থেকে বৃষ্টি?

উৎসবের মরসুম শেষ হতে না হতেই কম্বল, সোয়েটার নামানোর জোগাড়। উত্তরে হাওয়ার দাপটে রাজ্যজুড়ে শীত শীত ভাব। মঙ্গলবার শহরের সর্ব্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.৯ ডিগ্রি যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম।আলিপুর আবহাওয়া দফতর বলছে, বুধবার পর্যন্ত উত্তর-পশ্চিম ভারতের ঠান্ডা  হাওয়া বাংলায় ঢুকবে। তবে বৃহস্পতিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে।

 

আরও পড়ুন:আলাপন বন্দ্যোপাধ্যায়কে হুমকি চিঠি, গ্রেফতার এক চিকিৎসক সহ ৩

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামানের ওপরে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। যেটি ১১ অক্টোবর, বৃহস্পতিবার সুস্পষ্ট নিম্নচাপের পরিণত হবে। তাই তামিলনাড়ু উপকূলে বৃষ্টি হবে। বাংলার উপকূলবর্তী জেলাগুলো যেমন দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনায় হালকা বৃষ্টি হবে। জলীয়বাষ্প বেশি থাকার কারণে তাপমাত্রা বাড়ার প্রবণতা রয়েছে। সেইসঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরও শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগবে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালি হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে রাজ্যে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ দক্ষিণ-পূর্ব আরব সাগরে অবস্থান করছে। এটি ক্রমশ  উত্তর পশ্চিম দিকে এগিয়ে পূর্ব মধ্য আরব সাগরের দিকে যাবে। এটি শক্তি বাড়িয়ে  উত্তর-পশ্চিম দিকে এগোবে। শক্তিশালী নিম্নচাপ রূপে অবস্থান করতে পারে। এছাড়াও দুটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলে এবং ঘূর্ণাবর্ত রয়েছে মহারাষ্ট্র উপকূলে।

যদিও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ১৩ এবং ১৪ নভেম্বর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে বৃষ্টি না হলেও বাতাসে ক্রমশ বাড়তে থাকা জলীয় বাষ্প তাপমাত্রা ও আর্দ্রতার কারনে অস্বস্তি বাড়াবে। রাজ্যে পাকাপাকি ভাবে শীত আসার সম্ভাবনা রয়েছে ১৫ ডিসেম্বরের পরে।

Previous articleআলাপন বন্দ্যোপাধ্যায়কে হুমকি চিঠি, গ্রেফতার এক চিকিৎসক সহ ৩
Next articleপাত পেড়ে খেয়েও ভুলেছেন অমিত শাহ, বিভীষণের মেয়ের ওষুধের দায়িত্ব নিল রাজ্য