গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়েও নোংরা রাজনীতি, কেন বাদ ব্রাত্য বসুর ছবি ‘ডিকশনারি’?

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে বাদ পড়ল ব্রাত্য বসু পরিচালিত ছবি ‘ডিকশনারি’। এই সিদ্ধান্ত উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করলেন খোদ ব্রাত্য বসু।
প্রশ্ন উঠেছে বাছাই হওয়ার পরও গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে বাদ পড়ল ছবিটি ? ইতিমধ্যেই বিষয়টি নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। পরিচালকের সা্ফ কথা, ‘নাম বিভ্রাট’-এর কারণ দেখিয়ে সিনেমাটি বাদ দেওয়া হয়েছে।
বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে ব্রাত্য বসু জানান, ‘ইমেলে নামের ভুল বানানের কারণ দেখিয়ে সিনেমাটি বাদ দেওয়া হয়েছে। প্রযোজককে ডিকশনারি বাদে অন্য সিনেমা পাঠাতে বলা হয়।তার দাবি, ওয়েবসাইটে নামের বানান ঠিকই লেখা আছে। গোটা ঘটনার পিছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে।
বরং ব্রাত্য বসুর মত, সিনেমা নির্বাচিত হওয়ার পর নিশ্চয়ই তার রাজনৈতিক পরিচয় জানতে পারে চলচ্চিত্র উৎসবের কর্মকর্তারা। এরপর ‘দিল্লির কর্তা’দের নির্দেশেই তাঁর ছবি বাদ দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, নভেম্বরে প্যানোরমার তরফে ২০২১-এর ফিচার ফিল্ম ক্যাটেগরিতে নির্বাচিত ২৫টি ছবির মধ্যে পাঁচটি বাংলা ছায়াছবি। সেখানে পঞ্চম চলচ্চিত্রের নাম ছিল ব্রাত্য বসুর ‘ডিকশনারি’।
ব্রাত্য বসু এদিন দাবি করেন, ‘এরপর ফের একটি সংশোধিত তালিকা প্রকাশ করা হয় যেখানে ছবির সংখ্যা ২৫ থেকে কমে ২৪ হয়ে যায়। দেখা যায় একটিমাত্র বাংলা ছবি বাদ গেছে, ‘ডিকশনারি’।’ কারণ হিসেবে জানানো হয় ইমেলে, পরিচালকের নামের বানান ভুল লেখা রয়েছে। ফলে সেটিকে ‘বড় ভুল’ হিসেবে দেখিয়ে ছবির মনোনয়ন বাতিল করা হয়েছে।তার আরও দাবি, এরপর মনোনয়নের নির্ধারিত দিন পেরিয়ে যাওয়ায় প্রযোজককে বলা হয় ডিকশনারি বাদ দিয়ে যেকোনও ছবি পাঠান।

আসলে ছবিটি বাদ দেওয়া হয়েছে সম্পূর্ণ রাজনৈতিক কারণে। ‘জুরিরা ছবিটি দেখে উচ্ছ্বসিত প্রশংসা করেছিলেন। এটি আন্তর্জাতিক স্তরে পুরস্কৃত একটি ছবি। করোনাকালের পর মুক্তি পাওয়া প্রথম বাংলা ছবিটি স্ক্রিনিংয়ের সময় সম্ভবত তারা বুঝতে পারেননি। কিন্তু ছবিটি নির্বাচিত হওয়ার পর কোনওভাবে তারা তার রাজনৈতিক পরিচয় জানতে পারেন এবং ছবিটি বাতিলের দলে ফেলে দেন।বিজেপির এই ধরনের নোংরা রাজনীতির প্রতি ক্ষুব্ধ হয়ে তিনি বলেন, আমি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের একজন প্রতিনিধি। আমার নেত্রীর নাম মমতা বন্দ্যোপাধ্যায়। আমার বিজেপি বিরোধীতা অব্যাহত থাকবে। তার জন্য ওরা আমার ছবি বাদ দিতে চাইলে বাদ দিক।

Previous articleলোকালয়ে একসঙ্গে ৪০টি হাতি, আতঙ্কিত গ্রামবাসীরা
Next articleহাইড্রেনে পড়ে গেলেন হাসপাতালে থাকা রোগী! উত্তরপাড়া হাসপাতালে চাঞ্চল্য