অর্ডিন্যান্স জারি করে সিবিআই ও ইডির শীর্ষ কর্তাদের মেয়াদ বাড়াল কেন্দ্র

দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই(CBI) ও ইডির(ED) শীর্ষ কর্তাদের কার্যকালের মেয়াদ বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার(Central Government)। এদিন অর্ডিন্যান্স জারি করে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। নিয়ম অনুযায়ী এতদিন সিবিআইয়ের কর্তাদের কার্যকালের মেয়াদ ছিল দু’বছর। এবার তা আরও বেড়ে সর্বাধিক পাঁচ বছর করা হয়েছে। কেন্দ্রের নয়া বিজ্ঞপ্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দু বছর শেষ হওয়ার পর কোনও অধিকর্তার মেয়াদ এক বছর করে বাড়ানো হবে।

কেন্দ্রের এহেন সিদ্ধান্তের পেছনে কারণ হিসেবে অনুমান করা হচ্ছে, কিছু কিছু ক্ষেত্রে মামলার তদন্ত সময় সাপেক্ষ হয়। যদি ডিরেক্টর বদল হয় তাহলে তদন্তে বিঘ্ন ঘটে। নতুন ডিরেক্টরের অধীনে পুরনো টিমটাই বদলে যায়। এই সমস্যা সামাল দিতেই ডিরেক্টরদের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন:Delhi Air Pollution সামান্য কমলেও এখনো রয়েছে ‘অতি খারাপ ‘ পর্যায়ে

উল্লেখ্য, বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রের সিবিআই ও ইডি দুই সংস্থার বিরুদ্ধে পক্ষপাতদুষ্টতার অভিযোগ বারবার তুলেছে বিরোধী শিবির। এমন সময়ে এই দুই সংস্থার শীর্ষ কর্তাদের মেয়াদবৃদ্ধি রাজনৈতিক মহলে জল্পনা সৃষ্টি করেছে। এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তৃণমূল সাংসদ বলেন, একেবারে অন্যায়। এসব কেন্দ্রের চাল। রাজনৈতিকভাবে ওরা পাচ্ছে না। তাই সিবিআই ও ইডিকে ব্যবহার করছে। বর্তমান সিবিআই ও ইডি ডিরেক্টর বর্তমান একেবারেই কেন্দ্রের অনুগত। তাই ২০২৪ সালে পর্যন্ত ওরা যতদিন থাকবে ততদিন ওদের ব্যবহার করা হবে।

 

Previous articleElephant in Jdlpaiguri : খাবারের খোঁজে জঙ্গল থেকে জলপাইগুড়িতে লোকালয়ে হাতি
Next articleরোহিঙ্গা ইস্যুর কারণে মায়ানমার আইওআরএর সদস্যপদ পায়নি