রোহিঙ্গা ইস্যুর কারণে মায়ানমার আইওআরএর সদস্যপদ পায়নি

খায়রুল আলম, ঢাকা

ভারত মহাসাগরীয় অঞ্চলের ২৩টি রাষ্ট্রের সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন-আইওআরএর ২১ তম সম্মেলন আগামী সোমবার থেকে শুরু হচ্ছে।

ঢাকায় অনুষ্ঠিত এ সম্মেলন আগামী বুধবার মন্ত্রী পর্যায়ের বৈঠকের মধ্য দিয়ে শেষ হবে। সম্মেলনের প্রথম দুদিন ২৩টি দেশের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হবে।

এ বৈঠকের শুরুতে বাংলাদেশ দুই বছরের জন্য আনুষ্ঠানিকভাবে এই আন্তঃরাষ্ট্রীয় সংস্থার চেয়ারের দায়িত্ব নেবে।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

১৯৯৭ সালে প্রতিষ্ঠার পর এই প্রথম বাংলাদেশ এ সংস্থার চেয়ার হিসেবে নির্বাচিত হয়েছে। সংস্থার বিদায়ী চেয়ার সংযুক্ত আরব আমিরাত।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আগামী ৪ ডিসেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় আন্তর্জাতিক শান্তি সম্মেলন অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, তিন দিনের সম্মেলনে ১১টি দেশের ১২ জন মন্ত্রী সশরীরে অংশ নেবেন। এ সম্মেলন সশরীরে এবং ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশের মন্ত্রীসহ মোট ৮২ জন প্রতিনিধি সশরীরে অংশ নেবেন এ সম্মেলনে। যারা সশরীরে উপস্থিত হতে পারবেন না তারা ভার্চুয়ালি যুক্ত হবেন।

আব্দুল মোমেন জানান, সম্মেলনের আলোচনায় মৎস্য সম্পদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ব্লু  ইকোনমিসহ মোট ছয়টি বিষয় প্রাধান্য পাবে। রোহিঙ্গা ইস্যুর কারণে আবেদন করেও মিয়ানরমার এই সংস্থার সদস্য পদ পায়নি বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার ও মঙ্গলবার জ্যেষ্ঠ কর্মকর্তা কমিটির বৈঠকের পর বুধবার মন্ত্রী পর্যায়ের বৈঠকের মধ্য দিয়ে এবারের সম্মেলন শেষ হবে। বৈঠক শেষে যৌথ প্রেস ব্রিফিং হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আইওআরএর ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তিপূর্ণ অর্থনৈতিক বিকাশের লক্ষ্যে একটি সমন্বিত কর্মপরিকল্পনা এ সম্মেলনে অনুমোদিত হবে।
এ বৈঠকে রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা হবে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা বিষয়ে অন্য কেউ কোনো সমাধান দিতে পারে না। এ সংকটের সমাধান মিয়ানমারের কাছেই আছে এবং তা হচ্ছে রোহিঙ্গাদের সম্মানজনকভাবে প্রত্যাবাসনের ব্যবস্থা করা।’

 

Previous articleঅর্ডিন্যান্স জারি করে সিবিআই ও ইডির শীর্ষ কর্তাদের মেয়াদ বাড়াল কেন্দ্র
Next articleDhaka: ধর্ষণ মামলায় নারীকে ‘দুশ্চরিত্রা’ বলার ধারা বাতিল চেয়ে রিট