Delhi Air Pollution সামান্য কমলেও এখনো রয়েছে ‘অতি খারাপ ‘ পর্যায়ে

রবিবারের সকালে সামান্য হলেও কমল দিল্লির দূষণের মাত্রা (Delhi Air Pollution)। আপাতত ‘বিপজ্জনক ‘ থেকে ‘অতি খারাপ’ পর্যায়ে এসেছে। রবিবার সকাল ৭ টায় দিল্লির বাতাসের গুণমান (Air Quality Index) ছিল ৩৮৬। গতকাল যা ছিল ৪৭০। সেই অনুযায়ী বলাই যায় গতকালের তুলনায় অনেকটাই দূষণ কমেছে দিল্লির বাতাসে।

কিন্তু তা সত্বেও বায়ুর গুণমান নিরীক্ষণের সংস্থা সফর (pollution inficating organisation SAFAR) জানিয়েছে, দূষণের মাত্রা কমায় স্বস্তির কোনো অবকাশ নেই । কারণ বাতাসে দূষণের গুণমান শুধুমাত্র ‘বিপজ্জনক’ থেকে ‘অতি খারাপ’ পর্যায়ে নেমে এসেছে। যদিও সফর সংস্থার তরফে জানানো হয়েছে, এইভাবে চললে আগামী দু দিনের মধ্যে দূষণের মাত্রা আরও কিছুটা কমতে পারে । ফলে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্তে এখনই কোনও বদল হচ্ছে না । সকল প্রকার আবাসনের নির্মাণকাজ বন্ধ রাখা হবে । সেইসঙ্গে কড়া হাতে রাশ টানা হবে গাড়ি চলাচলের ক্ষেত্রে।

দীপাবলির পরদিন থেকেই দিল্লি ও প্রতিবেশী রাজ্যগুলিতে বাতাসের দূষণ চরম মাত্রায় পৌঁছেছিল। টানা প্রায় এক সপ্তাহ ধরেই এই দূষণ ছিল রাজধানীর পরিবেশে। আর তারপরে দিল্লি সরকারকে শীর্ষ আদালতের প্রবল ভর্ৎসনা মুখে পড়তে হয়। দিল্লি সরকারের গাফিলতিকেও দায়ী করা হয় সুপ্রিম কোর্টে। আর তারপরেই নড়েচড়ে বসে দিল্লি সরকার। দূষণ কমাতে কী কী করণীয় তা স্থির করতে তড়িঘড়ি বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

Previous articleSourav Ganguly: কেন দ্রাবিড়কে ভারতীয় দলের কোচ করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়? মজার উত্তর মহারাজের
Next articleChildrens day: শিশু দিবসে পথে পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি