School Reopen: বাজল স্কুলের ঘণ্টা, ২০ মাস পরে ফের ক্লাসরুমে পড়ুয়ারা

দীর্ঘ প্রতিক্ষার অবসান! শেষমেশ করোনা পর্বেই ছন্দে ফিরছে শিক্ষক থেকে পড়ুয়া সকলেই। রাজ্য সরকারের ঘোষণা মেনেই মঙ্গলবার থেকে চালু হল স্কুল-কলেজ। শারীরিক দূরত্ব থাকলেও পুরনো বন্ধুদের কাছে পেয়ে আত্মহারা পড়ুয়ারা।কোথাও পড়ুয়াদের ফুল আবার কোথাও পড়ুয়াদের কলম দিয়ে স্বাগত জানালেন শিক্ষকরা। সকাল থেকেই কলকাতা থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তের স্কুল-কলেজের চিত্রটা ঠিক এইরকম।

আরও পড়ুন:Viral Video: চন্দননগরে পুলিশ কিয়স্কে ‘গুন্ডাগিরি’ প্রাইভেট সিকিউরিটি কর্মীদের, দ্রুত পদক্ষেপ জেলা পুলিশের

অতিমারি পর্বে এখনও কাটেনি। সংক্রমণের রাশ খানিকটা নিয়ন্ত্রণে এলেও মনে ভয় সকলেরই। তাই সরকারের পক্ষ থেকে দেওয়া হয়েছে একগুচ্ছ বিধিনিষেধ। থার্মাল গান দিয়ে শরীরের তাপমাত্রা পরীক্ষা তো হচ্ছেই পাশাপাশি দুরত্ববিধির উপরও বিশেষ নজরদারি চালানো হচ্ছে। নির্দিষ্ট দূরত্ব মেনেই বেঞ্চে বসতে হচ্ছে পড়ুয়াদের। নির্দেশিকা অনুযায়ী টিফিন বক্স থেকে খাবার ভাগাভাগিও বন্ধ। তবে তাতে কী? মাস্ক পড়ে ক্লাস করলেও স্কুল খুলতেই দেখা গিয়েছে শ্রেণিকক্ষের সেই পুরনো ছবি।ক্লাস শেষ করে শিক্ষক বা শিক্ষিকারা বেরিয়ে যেতেই নিজেদের মধ্যে আড্ডায় মেতেছে পড়ুয়ারা।  পড়ুয়াদের কথায় অনলাইন ক্লাসে সামনাসামনি বন্ধুদের সঙ্গে গল্প করার সুযোগ মেলেনি। তা ফিরে পেয়ে স্বাভাবিক ভাবেই খুশি তারা।

এ ব্যাপারে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, স্কুল খোলার ব্যাপারে মুখ্যমন্ত্রীর নির্দেশ মত পড়ুয়াদের সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনার ভাবনাকে বাস্তবায়িত করতে পেরে আমরা খুশি। পরিস্থিতি অনুযায়ী ধাপে ধাপে নিচুস্তরের ক্লাসও খোলার কথাও ভাবা হচ্ছে। পাশাপাশি তিনি এও  জানান, স্কুল খোলার ব্যাপারে সমস্ত পরিকাঠামোর ব্যবস্থা নেওয়া হয়েছে। এবং পড়ুয়ারা কোভিড বিধি মেনে স্কুলে পঠন-পাঠন করায় আমরা খুশি। এদিকে একাধিক স্কুলে অফলাইনের পাশাপাশি চলছে অনলাইন ক্লাসও।   এপ্রসঙ্গে তিনি বলেন, পড়ুয়াদের স্কুল-‌কলেজে আসা আবশ্যক এমনটা নয়। পুরোটাই অভিভাবকদের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। তাই ডিপিএস রুবি পার্ক ও লা মার্টিনিয়ার স্কুলে চলছে হাইব্রিড ক্লাস। যেখানে একসঙ্গে অনলাইন ও অফলাইনে ক্লাস চলছে।

Previous articleBratyo Basu: জীবনের মূল স্রোতে ছাত্রছাত্রীদের ফেরাতে নিয়মবিধি মেনেই স্কুল-কলেজ খুলেছে: মন্তব্য ব্রাত্য বসুর
Next articleKunal Ghosh’s Book Published: কুণাল ঘোষের নতুন উপন্যাস “সংকেত” প্রকাশ করলেন ব্রাত্য বসু