Bratyo Basu: জীবনের মূল স্রোতে ছাত্রছাত্রীদের ফেরাতে নিয়মবিধি মেনেই স্কুল-কলেজ খুলেছে: মন্তব্য ব্রাত্য বসুর

বার বার মামলার ফাঁসে বাধা পেয়েছে নিয়োগ প্রক্রিয়া

বিধানসভা নির্বাচনের পর তৃতীয়বার সরকার গঠনের পর থেকেই বকেয়া শিক্ষক নিয়োগ নিয়ে তৎপর হয়েছে রাজ্য। কিন্তু, বার বার মামলার ফাঁসে বাধা পেয়েছে নিয়োগ প্রক্রিয়া। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সেই প্রসঙ্গে এদিন বিধানসভায় বলেন, শীঘ্রই বাকি থাকা শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। আইনি জট কাটলেই শিক্ষক নিয়োগে আর কোনও বাধা থাকছে না।
তিনি বলেন, আদালত বিষয়টিতে হস্তক্ষেপ করছেন। আরও তিন মাস সময় দিয়েছেন আমাদের। আদালতের নির্দেশ অনুযায়ী আমরা কাজ করছি। স্কুল শিক্ষা দফতরের ৬ জন অফিসার অভিযোগ শুনছেন, নিষ্পত্তি করছেন এবং তার সম্পূর্ণ তালিকা আমরা আদালতে জমা দেব। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের যে স্বপ্ন তা দ্রুত বাস্তবায়িত করতে আমরা সর্বতোভাবে চেষ্টা করছি।আগামী দু’মাসের মধ্যে রাজ্যে ১৫ হাজার SSC শিক্ষক নিয়োগ করা হবে।

আরও পড়ুন- West Bengal Assembly: BSF-এর এক্তিয়ার বৃদ্ধির বিরোধিতায় প্রস্তাব পাশ রাজ্য বিধানসভায়
মঙ্গলবার বিধানসভায় শিক্ষক নিয়োগ নিয়ে বিজেপি বিধায়কের প্রশ্নের উত্তরে ক্ষুব্ধ ব্রাত্য বসু বলেন, জাতীয় শিক্ষানীতি নিয়ে ফতোয়া চাপিয়ে দিলে মেনে নেব না। বাঙালির শিক্ষা বিষয়ে একটা নিজস্ব চিন্তা আছে। জাতীয় শিক্ষানীতি নিয়ে অনেকাংশে মতভেদ আছে। একতরফা ফতোয়া মানব না।
আমফানে ১৪ হাজার ৬৪০টি এবং যশ ঘূর্নী ঝড়ে ৪ হাজার ৫২৫ টি স্কুলের ক্ষতি হয়েছে বলে জানানো হয়।ক্ষতিগ্রস্ত বিদ্যালয়গুলোর পরিকাঠামো উন্নয়নে ইতিমধ্যেই ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। স্কুলের উড়ে যাওয়া চাল, শৌচালয়, ভেঙে পড়া স্কুল ঘর, পানীয় জলের জলাধার নির্মাণ করা হয়েছে বলে এক প্রশ্নের উত্তরে জানান শিক্ষামন্ত্রী। এই পরিকাঠামো উন্নয়ন এখনও পর্যন্ত ৫৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে আমফানে ক্ষতিগ্রস্ত বিদ্যালয়গুলোর জন্য এবং যশে ক্ষতিগ্রস্ত বিদ্যালয়গুলির পরিকাঠামো মেরামত করে আগের অবস্থায় নিয়ে আসার জন্য প্রায় ৮৫ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার।

দীর্ঘ ২০ মাস পর রাজ্যে স্কুল, কলেজ খুলেছে। এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী জানান, মুখ্যমন্ত্রী চেয়েছিলেন এই করোনা পরিস্থিতিতে শিক্ষার মূল স্রোত থেকে যারা হারিয়ে যেতে বসেছিল, তাদেরকে আবার মূলস্রোতে ফিরিয়ে আনার। সেজন্য আমরা সমস্ত নিয়ম বিধি মেনে পরিকাঠামো প্রস্তুতিতে অর্থ বরাদ্দ করেছি। সমস্ত কোভিড বিধি মেনেই স্কুল চালু করা হয়েছে।শিক্ষাক্রম বা পাঠ্যক্রম আমাদের নজরে থাকবে। কিন্তু, জীবনের মূল স্রোতে ছাত্রছাত্রীদের ফেরানো আমাদের মূল অভিপ্রায়। ধাপে ধাপে আমরা সব ক্লাসই খুলব।

শিক্ষকদের বদলি প্রসঙ্গে তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গত ৩১ জুলাই থেকে শিক্ষকদের বদলিতে সুবিধার জন্য অনলাইন পোর্টাল ‘উৎসশ্রী’ চালু করা হয়েছে। এই অনলাইন পোর্টালটির সামগ্রিক কাজকর্ম দেখাশোনা করার জন্য ২০ জন আধিকারিকের একটি দল নিযুক্ত করা হয়েছে। এই পোর্টালটি উন্নত করার লক্ষ্যে তাঁরা প্রতিনিয়ত কাজ করে চলেছেন।

Previous articleRachana Banerjee : পিতৃহারা হলেন রচনা বন্দ্যোপাধ্যায়
Next articleSchool Reopen: বাজল স্কুলের ঘণ্টা, ২০ মাস পরে ফের ক্লাসরুমে পড়ুয়ারা