Mamata Banerjee: এই জয় আপনাদের, কৃষি আইন প্রত্যাহার প্রসঙ্গে কৃষক সমাজকে অভিনন্দন মমতার

কৃষক আন্দোলনের পাশে দাঁড়ানো বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে কৃষক সমাজের জয় বলে উল্লেখ করেন

কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের কৃষি আইনের (Farm Law) বিরুদ্ধে গর্জে উঠেছিল গোটা দেশের কৃষক (Farmers) সমাজ। কেন্দ্রের তিন বিতর্কিত তিন কৃষি আইনের বিরুদ্ধে শীত-গ্রীষ্ম-বর্ষা, দিনের পর দিন, রাতের পর রাত, মাসের পর মাস আন্দোলনে উত্তপ্ত ছিল রাজধানী দিল্লি (Delhi)। সেই আন্দোলনের আঁচ ছড়ায় দেশের আনাচে-কানাচে। আন্দোলন করতে গিয়ে মৃত্যুবরণ করতে হয়েছে অনেক কৃষককে। দেশজুড়ে জ্বলছিল আগুন। বিভিন্ন রাজ্যের নির্বাচন-উপনির্বাচনে কৃষক আন্দোলনের প্রভাব স্পষ্ট। কেন্দ্রের শাসক দল বিজেপির (BJP) দিক থেকে মুখ ফিরিয়েছে অনেক বন্ধু ও শরিক দলও। লোকসভা ভোটের দু’বছর আগে খুব স্বভাভিকভাবেই চাপ বাড়ছিলই মোদির উপর। অবশেষে চাপের মুখে কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত। গুরু নানকের জন্মদিনে প্রধানমন্ত্রী (PM) নরেন্দ্র মোদি (Narendra Modi) কৃষক সমাজের কাছে ক্ষমা চেয়ে নিয়ে বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার কথা ঘোষণা করেন।

এই কৃষি আইন প্রত্যাহারের দাবিতে শুরু থেকেই দেশের কৃষক সমাজের আন্দোলনের পাশে ছিল তৃণমূল (TMC)। বাংলার মুখ্যমন্ত্রী (CM) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) থেকে শুরু করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) ও সাংসদ, বিধায়ক, নেতা, মন্ত্রীরা কৃষি আইনের বিরোধিতা করে কৃষকদের পাশে দাঁড়িয়েছেন। অবশেষে দীর্ঘ আন্দোলনের জয়।

কৃষক আন্দোলনের পাশে দাঁড়ানো বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে কৃষক সমাজের জয় বলে উল্লেখ করেন। টুইটারে তৃণমূল নেত্রী লেখেন, ‘‘বিজেপি কৃষকদের প্রতি নৃশংস। কিন্তু তার বিরুদ্ধেও যে সমস্ত কৃষক নিরলস ভাবে লড়াই চালিয়ে গিয়েছেন তাঁদের প্রত্যেককে আমার অভিনন্দন। এই জয় আপনাদের জয়। এই লড়াইয়ে যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের প্রতি আমার শ্রদ্ধা।”

প্রসঙ্গত, গতবছর সেপ্টেম্বর মাসে বিতর্কিত কৃষি আইন সংসদের উভয় কক্ষে কার্যত সংখ্যাধিক্যের জোরে পাস করিয়ে নেয় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এমন পদক্ষেপের বিরুদ্ধে পথে নামেন দেশের তামাম কৃষক সমাজ। হরিয়ানা, পাঞ্জাবের কৃষকদের মিছিল এসে হাজির হয় রাজধানী দিল্লির রাজপথে। তৃণমূল সহ বিরোধীরাও সরব হয় ৩টি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে। আগামী বছরের শুরুতেই রয়েছে পাঞ্জাব, উত্তরপ্রদেশ, গোয়ার বিধানসভা নির্বাচন। তার আগে, বছরের শেষে এসে কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করলেন মোদি। এই ঘটনাই প্রমাণ করে দেশজুড়ে কতটা চাপে আছে বিজেপি।

 

Previous articleDr eating cowdung : ভাইরাল ভিডিওতে চিকিৎসকের দাবি গোবর -গোমূত্র খেয়ে ভালো আছেন, সমালোচনা সর্বত্র
Next articleAb De Villiers: সমস্ত ধরণের ক্রিকেট থেকে অবসর নিলেন এবিডি