Cabinet Meeting: বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে

সংসদের শীতকালীন অধিবেশন তিন কৃষি আইন প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করতে পারে কেন্দ্রীয় সরকার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) পরে এবার বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারের বিষয়ে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা (Central Cabinet)। বুধবার, প্রধানমন্ত্রীর বাসভবনে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। কয়েকদিন পরেই সংসদে শীতকালীন অধিবেশন শুরু হবে।

আরও পড়ুন- BCCI: ভারতীয় দলে মাংস বিতর্ক নিয়ে মুখ খুলল বিসিসিআই

সূত্রের খবর, সেখানেই তিন কৃষি আইন প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় কৃষি নরেন্দ্র সিং তোমর লোকসভাতে প্রথমে বিষয়টি উত্থাপন করবেন। সামনেই দেশজুড়ে বিভিন্ন রাজ্যে বিধানসভা নির্বাচন। একই সঙ্গে প্রধানমন্ত্রীর মৌখিক ঘোষণায় আস্থা নেই কিসান মোর্চার। এই পরিস্থিতিতে এবার আইন প্রত্যাহারে দ্রুত পদক্ষেপ চাইছে কেন্দ্র।

তবে, এই প্রক্রিয়াটি খুব সরল নয়। নিয়ম অনুযায়ী, নতুন আইন এনে তবে পুরনো আইন প্রত্যাহার করা যায়। সেই কারণে প্রথমে মন্ত্রিসভায় নতুন আইন পাশ করাতে হবে। তারপরে  সংসদের (Parliament) দুই কক্ষে সেটা পাশ করাতে হবে। তারপরে যাবে রাষ্ট্রপতির কাছে সম্মতির জন্য। সেখান থেকে সবুজ সংকেত পেলে তবে পুরনো আইন ফিরিয়ে আনা যাবে।

তবে, প্রধানমন্ত্রীর ঘোষণার পরেও আন্দোলনের রাস্তা থেকে সরেননি কৃষকরা। তাঁদের মতে, সংসদে আইন প্রত্যাহার করার পরেই তাঁরা এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

 

Previous articleTripura Municipal Elections:  পুরভোটে কোন বুথে কত বাহিনী মোতায়েন? জেনে নিন
Next articleAjinkya Rahane: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে মাঠে নামবেন শ্রেয়স, সাংবাদিক সম্মেলনে জানালেন রাহানে