শোভনের আরও দুই “সন্তান”র খোঁজ পর্ণশ্রীর বাড়িতে, কোলেপিটে মানুষ করেছেন রত্না

বহু বছর আগে হঠাৎ একদিন দুই নাবালককে নিয়ে পর্ণশ্রীর বাড়িতে হাজির শোভন চট্টোপাধ্যায়.

সোমনাথ বিশ্বাস

এ যেন এক মায়ের গল্প। যা রূপকথার থেকে কোনও অংশে কম নয়। যেমন রক্তের সম্পর্ক শেষ কথা নয়। পৃথিবীতে এমন অনেক সম্পর্ক আছে, যে সম্পর্কে নাড়ির টান থাকে, হৃদয়ের অনুভূতি থাকে। কিন্তু নাম হয় না। এ যেন সেরকমই এক সম্পর্ক।

আরও পড়ুন:Meghalaya TMC: মেঘালয় প্রদেশ তৃণমূল সভাপতি চার্লস পিংরো, আজ কলকাতায় সাংবাদিক বৈঠক

রত্না চট্টোপাধ্যায় (Ratna Chatterjee)। বেহালা পূর্বের (Behala East) তৃণমূল বিধায়ক (TMC MLA)। প্রথমবার ভোটে দাঁড়িয়েই বাজিমাৎ। এবং রেকর্ড মার্জিনে জয়। জার্নিটা এখানেই শেষ নয়। রত্নার স্বপ্ন বিধায়ক হওয়া নয়। স্বামী শোভনের (Sovon Chatterjee) ছেড়ে যাওয়া ওয়ার্ডের অসহায় মানুষদের অভিভাবকের প্রয়োজন মেটানোই তাঁর লক্ষ্য। তাই ১৩১ নম্বর ওয়ার্ড থেকে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবার প্রার্থী হিসেবে বেছে নিয়েছেন রত্নাকেই। যে ওয়ার্ড থেকে একটা সময় ভোটে জিতে দু’দুবার কলকাতা পুরসভার (KMC) মেয়র (Mayor) হয়েছিলেন রত্নার স্বামী শোভন। কিন্তু প্রায় চারবছর পর্ণশ্রীর বাড়ি ছেড়ে বিশেষ বান্ধবী বৈশাখী বন্দোপাধ্যায়কে (Boisakhi Banerjee) অন্যত্র থাকেন শোভন চট্টোপাধ্যায়। তারপর থেকেই অভিভাবকহীন ওয়ার্ডের মানুষ। অভিভাবকহীন শোভন চট্টোপাধ্যায়ের বাড়ির লোকেরাও।

এরই মাঝে এবার প্রকাশ্যে এল নতুন এক তথ্য। শোভন চট্টোপাধ্যায়ের আরও দুই “সন্তান”র সন্ধান মিলল তাঁর পর্ণশ্রীর (Parnershree) বাড়ি থেকেই। রক্তের সম্পর্কে ঋষি এবং রুহি শোভন ও রত্না চট্টোপাধ্যায়ের পুত্র ও কন্যা। কিন্তু এর বাইরেও এমন দু’জন আছে, যাঁরা তাঁদের সন্তানসম।

বহু বছর আগে হঠাৎ একদিন দুই নাবালককে নিয়ে পর্ণশ্রীর বাড়িতে হাজির শোভন চট্টোপাধ্যায়। স্ত্রী রত্নাকে তিনি জানান, এই দু’জন তাঁদের ছেলে-মেয়ের মতই এই বাড়িতে থাকবে। একজনের বয়স ৮ বছর, আরেকজনের বয়স ৬ বছর। এই দুই শিশু রাস্তায় রাস্তায় জীবনের ঝুঁকি “মাদারি কা খেল” দেখিয়ে বেড়ায়। দু’বেলা দু’মুঠো খাবার জোটে না।

শোভনের ইচ্ছায় রত্নাও তখন থেকে নিজের দুই সন্তানের পাশাপাশি এই দুই শিশুকেও কোলেপিটে মানুষ করা শুরু করেন। এখন তাদের মধ্যে একজন ডাক্তারি পড়ার প্রস্তুতি নিচ্ছে। আর অন্যজন স্নাতকের। এবং আজকের দিনে তারা বেহালা পর্ণশ্রী বাড়িতেই রত্নাদেবীর সঙ্গে থাকে।

রত্না চট্টোপাধ্যায়ের কথায়, “অনেক বছর আগে হঠাৎ একদিন দুটি বাচ্চার হাত ধরে পর্ণশ্রীর বাড়িতে এসে আমার কাছে দিয়ে বলে আজ থেকে এরা আমাদের ছেলেমেয়েদের মতই থাকবে। একজনের নাম সায়ন। আরেকজনের নাম কারগিল। বহরমপুরের প্রত্যন্ত একটি গ্রাম থেকে শোভন তাদের নিয়ে এসেছিল। একজনের বয়স তখন ছিল ৬ বছর, আরেকজনের ৮ বছর। আমি তাদের মানুষ করেছি। এখনও তারা এই বাড়িতেই আমাদের সঙ্গে থাকে। আমার নিজের দুই সন্তানের থেকে কোনও অংশে কম নয় তারা। একজনকে আমি ডাক্তারি পড়ানোর প্রস্তুতি নিচ্ছি। আরেকজন গ্রাজুয়েশন করবে। কিন্তু শোভন চট্টোপাধ্যায় সেই যে আমার হাতে বাচ্চাদুটিকে তুলে দিয়ে গেল, সেখানেই দায়িত্ব শেষ। তারপর থেকে তারা কেমন আছে, কোথায় আছে, কী করছে, কোনও খবরই কোনওদিন নেয়নি। শোভন চট্টোপাধ্যায়ের বাড়ি থেকে চলে যাওয়ার পরে আমি কিন্তু তাদের ছেড়ে দিইনি। তাঁরা এই বাড়িতেই আমার সঙ্গে থাকে।”

Previous articleMeghalaya TMC: মেঘালয় প্রদেশ তৃণমূল সভাপতি চার্লস পিংরোপ, আজ কলকাতায় সাংবাদিক বৈঠক
Next articleKMC 131: অভিভাবকহীন শোভনের কাননে এবার জোড়াফুল ফোটাবেন রত্না