Omicron:ওমিক্রন আতঙ্ক! বুস্টার ডোজের অনুমোদন চাইল সিরাম

বিশ্বজুড়ে নয়া আতঙ্ক করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রনের(Omicron)। নতুন এই প্রজাতিকে রুখতে তৎপর গোটা বিশ্ব।রোজই বাড়ছে ওমিক্রনের ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকা। এখনও পর্যন্ত বিশ্বের ৩১টি দেশে ওমিক্রনের সংক্রমণ ছড়িয়েছে। এই পরিস্থিতিতে ডিসিজিআই-এর কাছে বুস্টার ডোজ হিসেবে কোভিশিল্ডের(Covishield) অনুমোদন চাইল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া(Serum Institute Of India)।

আরও পড়ুন: কাঁচা ডিরেক্টরের তৈরি স্ক্রিপ্টে “হিম্মত” দেখাতে গিয়ে চাপে পড়ে মুখ লুকালেন শোভন

করোনার নতুন ভ্যারিয়ান্টের হদিশ মেলায় দেশজুড়ে বুস্টার ডোজের চাহিদা বেড়েছে। কেরল, রাজস্থান, কর্ণাটক, ছত্তীশগড়ের মতো রাজ্য ইতিমধ্যেই কেন্দ্রের কাছে বুস্টার ডোজ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আর্জি জানানো হয়েছে।ডিসিজিআই-এর কাছে সিরামের তরফে জানানো হয়েছে, ওমিক্রন সংক্রণের কথা মাথায় রেখে বুস্টার ডোজ প্রয়োগের অনুমতি দেওয়া হোক। যাদের ভ্যাকসিনের দুটি ডোজ সম্পূর্ণ হয়েছে তাদের যত দ্রুত সম্ভব বুস্টার ডোজ প্রয়োগের ছাড়পত্র দেওয়া হোক। তবেই করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনা সম্ভবপর হবে।

ভারতেও বৃহস্পতিবারই করোনাভাইরাসের নতুন প্রজাতি ওমিক্রন সংক্রমণের হদিশ মিলেছে। বৃহস্পতিবার করোনাভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রনে আক্রান্ত দুই ব্যক্তির হদিশ মিলেছে কর্নাটকে। তাঁদের মধ্যে একজনের বয়স ৪৬ বছর এবং অন্যজন ৬৬ বছর বয়সি এক বিদেশি। ওমিক্রনে আক্রান্ত ওই ভারতীয়ের সংস্পর্শে মোট ২১৮ জন এসেছেন। ওই ২১৮ জনের মধ্যে পাঁচ জন কোভিডে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসতেই নতুন করে উদ্বেগ বেড়েছে। হাসপাতাল সূত্রের খবর, গত ২২ নভেম্বর ওই ব্যক্তির কোভিড রিপোর্ট পজিটিভ আসে। ফলে নতুন করে কেউ সংক্রমিত হচ্ছেন কি না সে দিকে চিকিৎসকমহল উদ্বেগে রয়েছে। এই পরিস্থিতিতে আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ডিসিজিআই ।তাই এই পরিস্থিতিতে বুস্টার ডোজের প্রয়োজনীয়তা নিয়ে একাধিক মহলে প্রশ্ন উঠছেই।


Previous articleRonaldo: আর্সেনাল ম‍্যাচে রেকর্ড গড়লেন রোনাল্ডো
Next articleগোয়াবাসীকে ‘Feast of Saint Francis Xavier’র শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর