Jawad: ফুঁসছে জওয়াদ, জেলায় জেলায় সতর্কতা জারি

ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। অমাবস্যার ভরা কোটালের জন্যও বিপদ আরও বাড়ার সম্ভাবনা।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জওয়াদ। এই ঘূর্ণিঝড়ের পূর্বাভাসে ঘুম উড়েছে উপকূলবর্তী মানুষের। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী পুরী ছুঁয়ে বাংলাতেই আসতে পারে জওয়াদ। তাতেই বাড়ছে উদ্বেগ। শনিবার, রবিবার তো বটেই, সোমবারও কয়েকটি জেলায় দুর্যোগের আশঙ্কা। শেষ পাওয়া খবর অনুযায়ী সোমবার দক্ষিণ ২৪ পরগনা উপকূলে পৌঁছতে পারে জাওয়াদ। তবে শক্তিক্ষয় করে নিম্নচাপে রূপান্তরিত হবে জওয়াদ।স্বভাবতই প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যে।

আরও পড়ুন: Weather Update: ধেয়ে আসছে জাওয়াদ, আগামিকাল থেকেই রাজ্যে প্রবল বৃষ্টির পূর্বাভাস

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, শনিবার অতি ভারী বৃষ্টি দুই মেদিনীপুরে। ভারী বৃষ্টি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। ভারী বৃষ্টি হবে ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও। রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই বর্ধমানে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদে। রবিবার ভারী বৃষ্টি হতে পারে বাঁকুড়া, বীরভূম ও পুরুলিয়ায়। হালকা বৃষ্টি হতে পারে মালদহে। মঙ্গলবারও একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হবে। এদিন হালকা বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়ায়। উত্তরবঙ্গের সব জেলাগুলিতে বৃষ্টি হতে পারে।

শনিবার বিকাল থেকে উপকূলবর্তী এলাকাগুলিতে ঝোড়ো হাওয়ার প্রকোপ বাড়বে। ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। অমাবস্যার ভরা কোটালের জন্যও বিপদ আরও বেশি আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। উপকূলে মোতায়েন রয়েছে এনডিআরএফ(NDRF)-এর টিম।
জাওয়াদ মোকাবিলায় বিদ্যুৎ দফতরের তরফে খোলা হয়েছে ২৪ ঘণ্টার কন্ট্রোলরুম। এই কন্ট্রোলরুমের সঙ্গে যোগাযোগের নম্বর দুটি হল, ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০৪।

ঘূর্ণিঝড়ের সর্তকতা হিসেবে আগামী কয়েকদিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। অকারণে বাড়ির বাইরে না বেরোনোর নির্দেশ দিয়েছে প্রশাসন। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলবর্তী এলাকা গুলোতে ঝোড়ো হাওয়া বইবে । সেইসঙ্গে বজ্রবিদ্যুৎ -সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তাই বজ্রপাতে দুর্ঘটনা এড়াতে বড় খোলা মাঠে না যাওয়ার নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর।

Previous articleBreakfast sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ