Weather Update: ধেয়ে আসছে জাওয়াদ, আগামিকাল থেকেই রাজ্যে প্রবল বৃষ্টির পূর্বাভাস

এই মুহূর্তে এই ঘূর্ণিঝড় পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উপরে রয়েছে

আন্দামান দ্বীপপুঞ্জের অদূরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে। ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে জাওয়াদ। এই মুহূর্তে এই ঘূর্ণিঝড় পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উপরে রয়েছে। ৫ ডিসেম্বর দুপুর কিংবা বিকেলের দিকে ওড়িশার পুরী উপকূলের কাছে পৌঁছবে। এর প্রভাব পড়বে পশ্চিমবঙ্গেও।
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ের ফলে ৪ ডিসেম্বর থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। ৪ থেকে ৬ তারিখ পর্যন্ত উপকূলবর্তী সব জেলাতেই বৃষ্টিপাত হবে । ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুরে। বাকি দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়াতে ভারী বৃষ্টি হবে। ৫ তারিখ থেকে দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা , হাওড়া , হুগলি, কলকাতা, ঝাড়গ্রাম এই স্কল জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। এছাড়া পুরুলিয়া ,বাঁকুড়া, মালদা, মুর্শিদাবাদে শুধুমাত্র বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। ৬ তারিখ বাংলাদেশ লাগোয়া নদিয়া, মুর্শিদাবাদ ও দুই ২৪ পরগনা তে বৃষ্টিপাত হবে।

জাওয়াদের মোকাবিলায় আগেভাগেই সব ব্যবস্থা করছে রাজ্য প্রশাসন। আমফান এবং ইয়াসের ক্ষয়ক্ষতির কথা মাথায় রেখেই রাজ্যবাসীকে আগে থেকেই তর্ক করেছে আলিপুর আবহাওয়া দফতরও। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কী হতে পারে এবং এর থেকে কী ভাবে নিজেদের রক্ষা করতে হবে তার একটি নির্দেশিকা জারি করেছে আবহাওয়া দফতর।

শুক্রবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় আংশিক মেঘলা আকাশ। দাপট বাড়বে পূবালী হাওয়ার। শনিবার পূর্ব মেদিনীপুরে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুরে। উপকূলের বাকি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। শনিবার হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামেও বৃষ্টির হতে পারে। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হওয়া। রবিবার বৃষ্টি আরও বাড়বে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তবে কলকাতা-সহ হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। রবিবার ৪০-৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

আরও পড়ুন- Nusrat Jahan: লোকসভায় কেন্দ্রের নীতির বিরুদ্ধে সুর চড়ালেন ‘নতুন মা’ নুসরত

Previous articleNusrat Jahan: লোকসভায় কেন্দ্রের নীতির বিরুদ্ধে সুর চড়ালেন ‘নতুন মা’ নুসরত
Next articleAshok Bhattacharya: পুরনির্বাচনে আর লড়বেন না পোড়খাওয়া রাজনীতিবিদ অশোক ভট্টাচার্য