Murshidabad: বিড়ি শ্রমিকদের হাসপাতাল, সিল্কের নয়া রকম: প্রশাসনিক বৈঠকে আর কী কী ঘোষণা মুখ্যমন্ত্রীর

কর্মসংস্থানে জোর দেওয়ার পাশাপাশি জেলার উন্নয়নে একগুচ্ছ পরিকল্পনার কথা ঘোষণা মুখ্যমন্ত্রীর

মালদহের পর মুর্শিদাবাদ বুধবার প্রশাসনিক বৈঠক থেকে ফের কর্মসংস্থান এবং শিল্প স্থাপনের ঘোষণার পাশাপাশি জেলার উন্নয়নে একগুচ্ছ পরিকল্পনার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)।

• বিড়ি শিল্প
মুখ্যমন্ত্রী জানতে চান, জেলার বিড়ি শ্রমিকদের পরিস্থিতি কী? এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন স্থানীয় তৃণমূল নেতা। তখনই মুখ্যমন্ত্রী বলেন, মুর্শিদাবাদে (Murshibad) বিড়ি শিল্প যথেষ্ট বড়। কেন্দ্র কোনওরকম হঠকারী সিদ্ধান্ত নেয়, তাহলে এতজন শ্রমিক কোথায় যাবে? মুর্শিদাবাদে একটি বিড়ি শ্রমিকদের জন্য হাসপাতালের অনুমোদন করেন। তিনি বলেন, স্বাস্থ্য ও শ্রম দফতর একসঙ্গে কাজ করে এই হাসপাতাল তৈরি করবে।

• ফুড প্রসেসিং ইউনিট
জেলার শিল্প উন্নয়নের লক্ষ্যে একাধিক প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। বহরমপুরের পুর এলাকাতে একটি ফুড প্রসেসিং ইউনিট (Food processing Unit) দ্রুত চালু করা হবে বলে তিনি জানান। এর পাশাপাশি ভাগীরথী দুগ্ধ সমবায় সমিতির দুধ উৎপাদন ক্ষমতা প্রত্যেকদিন ৮০ হাজার লিটার থেকে বাড়িয়ে ১.৫ লক্ষ লিটারে নিয়ে যাওয়া হয় বলেও মুখ্যমন্ত্রী জানান।

• পেঁয়াজের উৎপাদন
মমতা বলেন, “মুর্শিদাবাদ জেলাতে পেঁয়াজের উৎপাদন প্রচুর বেড়েছে। তাই জেলার পেঁয়াজ চাষিরা যাতে পেঁয়াজ সংরক্ষণ করতে পারেন সেই দিকে লক্ষ্য রেখে রেজিনগরে প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে একটি স্টোরেজ তৈরি করা হচ্ছে।”

• নসিপুর রেল ব্রিজ
প্রশাসনিক বৈঠকে জেলা প্রশাসনকে দ্রুত লালবাগের নসিপুর রেল ব্রিজের কাজ শেষ করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। প্রায় ৯৫% কাজ হয়ে যাওয়ার পর দীর্ঘদিন ধরে এই ব্রিজটি অসম্পূর্ণ অবস্থায় পড়ে রয়েছে। রেলের কাছ থেকে চাকরি না পাওয়ায় কিছু পরিবার এখনও রেললাইন পাতার জন্য জমি দেয়নি। এই ব্রিজটি চালু হলে ট্রেনে (Train) কলকাতা থেকে উত্তরবঙ্গে যাওয়ার সময় প্রায় ৩ ঘণ্টা কমে যাবে। মুখ্যমন্ত্রী জেলাশাসককে নির্দেশ দেন যে ৪০-৫০টি পরিবার এখনও জমি দেয়নি তাদের সঙ্গে কথা বলে দ্রুত ক্ষতিপূরণের ব্যবস্থা করে ব্রিজের কাজ শেষ করতে।

• মুর্শিদাবাদের সিল্ক
মুর্শিদাবাদের রেশম শিল্পের সঙ্গে জড়িত কৃষকদের তিনি বলেন, “মুর্শিদাবাদের সিল্ক (Silk) খুবই বিখ্যাত। তবে মুর্শিদাবাদের চাষীরা যদি রাজশাহীর সিল্কের মতো শাড়ি তৈরি করতে পারে তাহলে এখানকার এই শিল্প আরও জনপ্রিয়তা পাবে।”

• মহিলা পুলিশবাহিনী
কলকাতা পুলিশের ধাঁচে এবার রাজ্যের সমস্ত জেলায় গড়ে তোলা হবে ‘উইনার্স’ (Winners) মহিলা পুলিশবাহিনী। বহরমপুরে প্রশাসনিক বৈঠকে এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যর কাছে জানতে চান, এই মুহূর্তে সারা রাজ্যে কত মহিলা থানা এবং কত কমিশনারেট, কতগুলি পুলিশ জেলা রয়েছে। এর পাশাপাশি রাজ্যের ফাস্ট ট্রাক কোর্টগুলি কেমন কাজ করছে তাও তিনি জানতে চান। ডিজি জানান, এই মুহূর্তে রাজ্যে ২৩ টি জেলাতে ৩৫ টি পুলিশ জেলা রয়েছে এবং সেখানে ৪০ টি মহিলা থানা রয়েছে। তখনই মুখ্যমন্ত্রী ডিজিকে নির্দেশ দেন সমস্ত টাউনে ‘উইনার্স’ বাহিনী করে দিতে হবে।

আরও পড়ুন- Pratima Mandal: ‘ব্যবস্থা নেওয়া হলেও আটকানো যাচ্ছে না কয়লা চুরি’, প্রতিমার প্রশ্নে স্বীকার করল কেন্দ্র

Previous articlePratima Mandal: ‘ব্যবস্থা নেওয়া হলেও আটকানো যাচ্ছে না কয়লা চুরি’, প্রতিমার প্রশ্নে স্বীকার করল কেন্দ্র
Next articleVijay Hazare Trophy: জয় দিয়ে বিজয় হাজারে ট্রফির অভিযান শুরু বাংলার