Copter-Crash: কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে দেশের তাবড় ব্যক্তিত্বের, রইল তালিকা

bipin rawat
চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত

তামিলনাড়ুর কুন্নুরে কপ্টার দুর্ঘটনায় (Copter-Crash) মৃত্যু হল চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল (Chief of Defence Staff General Bipin Rawat) বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী সহ ১৪ জনের। এর আগেও ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি দুর্ঘটনার কবলে পড়েছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। ছয় বছর আগের সেই দুর্ঘটনাটি ঘটেছিল নাগাল্যান্ডের ডিমাপুরে। সেবার চিতা হেলিকপ্টার (Cheetah Helicopter) ভেঙে পড়েছিল। সেই সময় লেফটেন্যান্ট জেনারেল ছিলেন রাওয়াত। ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় দুর্ঘটনা ঘটে। বিপিন রাওয়াত ছাড়াও অল্পের জন্য রক্ষা পেয়েছিলেন দুই পাইলট এবং এক কর্নেল। কপ্টার দুর্ঘটনায় (Copter-Crash) মৃত্যু হয়েছে দেশের তাবড় তাবড় ব্যক্তিত্বের। নীচে রইল তালিকা…

আরও পড়ুন-চপার দুর্ঘটনায় প্রয়াত CDS বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীসহ ১৩ জন, শোকবার্তা প্রধানমন্ত্রীর

অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াই এস রাজশেখর রেড্ডি (Andhra Pradesh Former Chief Minister Y S Rajasekhara Reddy)

অন্ধ্রপ্রদেশের দু’বারের মুখ্যমন্ত্রী ছিলেন ওয়াই এস রাজশেখর রেড্ডি। তিনি ২০০৯ সালে রুদ্রাকোন্ডা পাহাড়ে হেলিকপ্টার ভেঙে মারা যান। ২০০৯ সালের ২ সেপ্টেম্বর রাজশেখর রেড্ডির হেলিকপ্টার নাল্লামালা জঙ্গলের কাছ থেকে নিখোঁজ হয়ে যায়। ৩ সেপ্টেম্বর সকালে জানা যায় যে কুর্নুল থেকে ৪০ নটিক্যাল মাইল দূরে রুদ্রকোন্ডা পাহাড়ের চূড়ায় হেলিকপ্টারের ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে। সেই দিনই পরে প্রধানমন্ত্রীর কার্যালয় জানানো হয় অন্যান্য আরোহীদের সঙ্গে রাজশেখর রেড্ডির মৃত্যু হয়েছে।

কংগ্রেস নেতা সঞ্জয় গান্ধী (Sanjay Gandhi)

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ছোট ছেলে ও প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ভাই সঞ্জয় গান্ধী। তাঁর কপ্টারটি নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার কবলে পড়ে। ১৯৮০ সালের ২৩ জুন মৃত্যু হয় সঞ্জয় গান্ধীর।

লোকসভার স্পিকার ও তেলেগু দেশম নেতা জি এম সি বালাযোগী (G M C Balayogi)

১৩ মার্চ, ২০০২ সালে অন্ধ্রপ্রদেশে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান লোকসভার স্পিকার এবং তেলেগু দেশম নেতা জি এম সি বালাযোগী। একটি সরকারী তদন্তের রায়ে বলা হয়, পাইলট দুর্বল দৃশ্যমানতার কারণে বিমান অবতরণ করানোর সিদ্ধান্ত নেন। সে সময় ভুলবশত একটি পুকুরে অবতরণ করে কপ্টারটি। তখনই দুর্ঘটনাটি ঘটেছিল।

ও পি জিন্দাল (O P Jindal)

হরিয়ানার প্রাক্তন বিদ্যুৎ মন্ত্রী এবং একজন বিশিষ্ট শিল্পপতি ও পি জিন্দাল কপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান। ২০০৫ সালের ৩১ মার্চ প্রযুক্তিগত সমস্যার জন্য উত্তরপ্রদেশের সাহারানপুরের কাছে কপ্টারটি ভেঙে পড়ে।

অরুণাচল প্রদেশের প্রাক্তন শিক্ষামন্ত্রী ডেরা নাতুং (Dera Natung)

অরুণাচল প্রদেশের প্রাক্তন শিক্ষামন্ত্রী ডেরা নাতুং ২০০১ সালের মে মাসে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান।

সি সাংমা (C Sangma)

তৎকালীন মেঘালয়ের সম্প্রদায় উন্নয়ন মন্ত্রী সি সাংমা, তিনজন বিধায়ক সহ ছ’জন ২০০৪ সালের ২৩ সেপ্টেম্বর হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন।

সুরেন্দ্র নাথ (Surendra Nath)

পাঞ্জাবের গভর্নর সুরেন্দ্র নাথ এবং তার পরিবারের নয় সদস্য নিহত হন কপ্টার দুর্ঘটনায়। সেই সময় সুরেন্দ্র নাথ হিমাচল প্রদেশের ভারপ্রাপ্ত রাজ্যপাল ছিলেন। ১৯৯৪ সালের ৯ জুলাই হিমাচল প্রদেশে রাজ্য সরকারের সুপার-কিং বিমানটি খারাপ আবহাওয়ার মধ্যে পড়ে। উঁচু পাহাড়ে ধাক্কা খেয়ে সেখানেই ভেঙে পড়ে।

দোরজি খানডু (Dorjee Khandu)

অরুণাচল প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দোরজি খান্ডুর চপার দুর্ঘটনায় মৃত্যু হয়। বর্তমান মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর বাবা ছিলেন তিনি। ২০১১ সালের ৩০ এপ্রিল তাওয়াং থেকে ইটানগরে যাওয়ার পথে দোরজি খান্ডু এবং আরও চার জন ছিলেন ওই চপারে। সেটি নিখোঁজ হয়ে যায়। দোসরা মে আবহাওয়া খারাপ থাকার কারণে খান্ডুর বিমানের খোঁজে তল্লাশি বন্ধ করতে বাধ্য হয় উদ্ধারকারী দল। ২০১১ সালের ৪ মে স্থানীয়রা ভেঙে পড়া হেলিকপ্টারটির অবশিষ্টাংশ দেখতে পান।

মাধবরাও সিন্ধিয়া (Madhavrao Scindia)

৩০ সেপ্টেম্বর ২০০১ সালে প্রবীণ কংগ্রেস নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী মাধবরাও সিন্ধিয়া একটি জনসভায় ভাষণ দেওয়ার জন্য উত্তর প্রদেশের কানপুরে যাওয়ার সময় সেনা বিমান দুর্ঘটনায় নিহত হন।

আরও পড়ুন-CDS বিপিন রাওয়াতের হেলিকপ্টারে দুর্ঘটনা: দুঃখপ্রকাশ মমতা-রাহুল সহ অন্যান্য নেতৃত্বের

মোহন কুমারমঙ্গলম (Mohan Kumaramangalam)

কংগ্রেসের জনপ্রিয় নেতা মোহন কুমার মঙ্গলম ইন্ডিয়ান এয়ারলাইন্সের প্লেন দুর্ঘটনায় নিহত হয়েছিলেন। ১৯৭৩ সালে দিল্লির কাছে এই দুর্ঘটনাটি ঘটে।

Previous articleTMC: তৃণমূলের চাপে দাবি মানলেন অমিত শাহ, নাগাল্যান্ড ইস্যুতে ক্ষতিপূরণের প্রতিশ্রুতি
Next articleBipin Rawat: দেশ হারালো তার বীর সন্তানকে, জানুন CDS বিপিন রাওয়াতের কর্মজীবন ও সাফল্য