MP CUP: সম্প্রীতির বার্তা দিয়ে ডায়মন্ড হারবারে ফুটবল উৎসবের সূচনায় অভিষেক

২০১৭ সালে ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee)হাত দিয়ে প্রথমবার ‘এমপি কাপ’ ফুটবল প্রতিযোগিতা চালু হয়। গত বছর করোনার কারণে খেলা বন্ধ ছিল। কিন্তু এ বছর স্বাস্থ্যবিধি মেনে ডায়মন্ড হারবারের এসডিও গ্রাউন্ডে উদ্বোধন হল ‘এমপি কাপ’-এর। শুক্রবার অনুষ্ঠানের উদ্বোধন করলেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠান মঞ্চ থেকে সম্প্রীতি রক্ষার বার্তা দিয়ে বললেন, ‘মাঠে লড়াই থাকুক, মাঠের বাইরে যেন ভুলভ্রান্তি না হয়।’

‘এমপি কাপ’-র উদ্বোধন করে অভিষেক বন্দ্যোপাধ্যায় এদিন বলেন, ‘ফুটবল বাঙালির আবেগ। খেলায় কেউ জেতে আবার কেউ হারে। যে হারবে সে আগামী বছর আবার খেলবে। মাঠের লড়াই মাঠেই থাকুক। মাঠের বাইরে যেন ভুলভ্রান্তি না হয়। নিজেদের মধ্যে মতপার্থক্যকে প্রাধান্য দিয়েও সমাজের মধ্যে ভ্রাতৃত্ব রক্ষা করতে হবে। একে-অপরের সঙ্গে মাঠের বাইরে দূরত্ব যেন না থাকে। আজ রাজনৈতিক কথা বলবো না। এটা কোনও রাজনৈতিক মঞ্চ নয়। খেলার মঞ্চ। এখানে সব দল, সব ধর্ম. সব সম্প্রীতির মানুষ খেলায় অংশ নেবেন। আগামী ২০দিন ডায়মন্ড হারবারের মাটিতে কোনও রাজনীতি নয়, শুধু খেলা হবে।’

তিনি আরও বলেন, ২০১৯ এর এমপি কাপের ফাইনাল ম্যাচের সময় আমি বলে গিয়েছিলাম, ডায়মন্ড হারবার থেকে একটি ফুটবল টিম বানানো হবে যেটি কলকাতা ফুটবল লিগের ফার্স্ট ডিভিশন খেলবে। কিন্তু করোনা সহ একাধিক কারনে সেটি হয়ে ওঠেনি। কিন্তু আমি কথা দিচ্ছি আগামী এক বছরের মধ্যে ডায়মন্ড হারবার ফটবল ক্লাব যাতে কলকাতা ফুটবল লিগের ফার্স্ট ডিভিশন খেলে সেটার চেষ্টা করবো এবং সেটি কেবলমাত্র ডায়মন্ড হারবার বা দক্ষিণ ২৪ পরগনা জেলা নয়, আমরা গোটা রাজ্যের চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে যে ফুটবল প্রতিভা রয়েছে, তাদেরকে আমরা খুঁজে আনব। তারা তাদের প্রাণের খেলা ফুটবল খেলবে এবং তারা ফুটবল খেলে বিশ্বের মুখে বাংলার মুখ উজ্জ্বল করবে’।

উল্লেখ্য, ২০১৭-য় ‘এমপি কাপ’ শুরু করেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। কোভিড পরিস্থিতিতে গত বছর অর্থাৎ ২০২০ সালে টুর্নামেন্ট বন্ধ রাখতে হয়। এবার সুরক্ষাবিধি মেনেই টুর্নামেন্টের আয়োজন। ডায়মন্ড হারবার লোকসভার সাতটি বিধানসভা কেন্দ্রের মোট ১২৮টি দল অংশ নিয়েছে এই টুর্নামেন্টে। মোট ১৭ টি মাঠে ২২ দিন ধরে চলবে এই খেলা। ১ জানুয়ারি ফাইনাল ম্যাচ।

শুক্রবার এম পি কাপের উদ্বোধনী ম্যাচে লড়াইয়ের ময়দানে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় বনাম রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী তথা শিবপুরের বিধায়ক মনোজ তিওয়ারি। ডায়মন্ড হারবার টাউন দলের হয়ে ময়দানে নামেন বাবুল সুপ্রিয় অন্যদিকে ফলতা দলের ক্যাপ্টেন হিসেবে মাঠে নামেন মনোজ তিওয়ারি। আগামী ১ জানুয়ারি বাটানগর মাঠে ফাইনাল ম্যাচ। ওইদিন মাঠে নামবেন অ্যালভিটো এবং বাইচুং ভুটিয়া।

এমপি কাপে খেলা নিয়ে উত্তেজিত বাবুল বলেন, একটি ভালোবাসার জন্য রয়েছি। এখানকার সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানাই। ফুটবলের মধ্যে এমন ভালোবাসা। ছিলাম একটি দলে, এখন মানুষের সঙ্গে। অন্যদিকে মনোজ তিওয়ারি বলেন, খেলার জন্য বলার ধন্যবাদ। আমার প্রথম পছন্দ ফুটবল। ক্রিকেটে গিয়েছি। ক্রিকেট আমায় অনেক দিয়েছে। বিজেপিকে মেরেছি ছক্কা, উড়েছে ধুল/ এসেছে আবার জোড়াফুল।

এদিনের উদ্বোধনী ম্যাচের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রাত্য বসু, ইন্দ্রনীল সেন, অরূপ বিশ্বাস, সুজিত বসু, শান্তনু সেন, শুভাশিস চক্রবর্তী, কুণাল ঘোষ, সোহম চক্রবর্তী, শওকত মোল্লা, নির্মল মাজি, দিলীপ মণ্ডল, পান্নালাল হালদার, শামিমা শেখ, দুলাল দাস, শংকর নস্কর, মোহন নস্কর,উমাপদ পুরকাইত, অরুনময় গায়েন, আলভিটো ডি’কুনহা সহ অসংখ্য ক্রীড়াপ্রেমী মানুষ।

খেলার শেষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মায়াবী আলোর অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল মিকা সিংয়ের গান। এককথায় এমপি কাপ ঘিরে ডায়মন্ড হারবার থেকে মহেশতলা সর্বত্র তৃণমূল কংগ্রেস কর্মী ও সাধারণ মানুষের মধ্যে উন্মাদনা তুঙ্গে।

আরও পড়ুন- Dengue: অতি বৃষ্টিতে ডেঙ্গির বাড়বাড়ন্ত, দেবের প্রশ্নের জবাবে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Previous articleDengue: অতি বৃষ্টিতে ডেঙ্গির বাড়বাড়ন্ত, দেবের প্রশ্নের জবাবে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী
Next articleLocket Met Modi: বিজেপি রাজ্য নেতৃত্বকে ছাড়া একাই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ লকেটের, জল্পনা তুঙ্গে