চণ্ডীগড় পুরভোটে বড় ধাক্কা বিজেপির, ধূমকেতুর মতো উত্থান আপের

আগামী বছর পাঞ্জাবে(Punjab) বিধানসভা নির্বাচন তার আগে চণ্ডীগড় পুরসভা নির্বাচনে সমস্ত হিসেব ওলট-পালট করে দিল আম আদমি পার্টি। পাশাপাশি লড়াইয়ের ময়দান থেকে অনেকখানি ছিটকে গেল গোষ্ঠীদ্বন্দ্বে জর্জরিত কংগ্রেস(Congress)। প্রথমবার লড়াইয়ে নেমে আম আদমি পার্টির(aam Aadmi Party) এভাবে একক বৃহত্তম দল হয়ে ওঠা স্বাভাবিক ভাবেই চিন্তা বাড়িয়েছে কংগ্রেসের।

সোমবার সকাল থেকে চণ্ডীগড় পুরসভার ৩৫ টি ওয়ার্ডের শুরু হয়েছে ভোট গণনা। শেষ পাওয়া খবর অনুযায়ী, সকলকে রীতিমতো চমকে দিয়ে ১৪ টি ওয়ার্ড দখল করেছে আম আদমি পার্টি। দ্বিতীয় স্থানে থাকা বিজেপি পেয়েছে ১২টি আসন, কংগ্রেস ৮টি এবং শিরোমনি অকালি দল ১টি। শুধু তাই নয়, চণ্ডীগড়ের প্রাক্তন বিজেপি মেয়র রবিকান্ত শর্মা এবং দাভেস মুদগিল পরাজিত হয়েছেন। মুদগিল ৯৩৯ ভোটে হেরেছেন আপ প্রার্থীর কাছে। আর রবিকান্ত পরাজিত হয়েছেন ৮৮৮ ভোটে।

আরও পড়ুন:মিশনারিজ অফ চ্যারিটির সব অ্যাকাউন্ট ফ্রিজ করার নির্দেশ কেন্দ্রের, হতবাক মমতার টুইট

এই সাফল্যে রীতিমতো উচ্ছ্বসিত দিল্লির উপমুখ্যমন্ত্রী তথা আপ নেতা মণীশ সিসোদিয়া। তিনি বলেন, “আপ প্রথমবার পাঞ্জাবের পুরভোটে লড়াই করছে। প্রথমবারেই আমরা ভাল ফল করেছি। সাধারণ মানুষ আমাদের সঙ্গে আছে। তাঁদের ধন্যবাদ।” অন্যদিকে আম আদমি পার্টির এই জয় কংগ্রেসের জন্য অত্যন্ত উদ্বেগজনক বলে মনে করছে রাজনৈতিক মহল। বিধানসভা ভোটের আগে অন্তর্কলহে জেরবার কংগ্রেস শিবির। তাঁদের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং দল ছেড়েছেন। দিল্লিতে গিয়ে বৈঠক করছেন অমিত শাহের সঙ্গে। বিধানসভা নির্বাচনে বিজেপি-কেই সমর্থন করবেন তিনি। তবে কৃষক আন্দোলনের জেরে ইতিমধ্যে ধাক্কা খেয়েছে গেরুয়া শিবির। চণ্ডীগড় পুরভোটেও তার প্রতিফলন ঘটেছে। পাশাপাশি কৃষকরা নতুন দল গড়ে রাজনীতির আঙিনায় নেমেছে। ফলে কৃষক আন্দোলনের ফসল কংগ্রেস যেটুকু ঘরে তুলবে বলে আশা করেছিল তা আপাতত ক্ষীণ। এরই মাঝে আম আদমি পার্টির ধূমকেতুর মতো এখনো উত্থান কংগ্রেসের মাথা ব্যথার অন্যতম কারণ।

Previous articleমিশনারিজ অফ চ্যারিটির সব অ্যাকাউন্ট ফ্রিজ করার নির্দেশ কেন্দ্রের, হতবাক মমতার টুইট
Next articleওমিক্রন : বেলেঘাটা আইডি ও ৭ টি বেসরকারি হাসপাতালেই হবে ওমিক্রন-চিকিৎসা