Vaccine: করোনা প্রতিরোধে আরও একধাপ এগোল ভারত, ছাড়পত্র পেল আরও দু’টি প্রতিষেধক

তিনটিরই উৎপাদক দেশীয় সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন

করোনা (Omicron Covod-19 Virus) প্রতিরোধে আরও একধাপ এগোল ভারত (Covid-19 vaccine)। একসঙ্গে ছাড়পত্র পেল দু’টি প্রতিষেধক (Covovax-Corbevax vaccine) টিকা এবং একটি ওষুধ(Anti-viral drug Molnupiravir )। তিনটিরই উৎপাদক দেশীয় সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)। করোনা রোগীর ক্ষেত্রে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হল এই তিনটিকে। কর্বেভ্যাক্স (CORBEVAX vaccine) এবং কোভোভ্যাক্স টিকা ( COVOVAX vaccine), অ্যাণ্টিভাইরাল ড্রাগ মলনুপিরাভিরকে অনুমোদন দেওয়া হল।
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইট করে এই কথা জানিয়েছেন।তিনি জানান, কর্বেভ্যাক্স ভারতে তৈরি প্রথম ‘আরবিডি প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন’। হায়দরাবাদের সংস্থা বায়োলজিকাল-ই এটি তৈরি করেছে। এই ভ্যাকসিনের হাত ধরে টিকা তৈরিতে হ্যাটট্রিক করল ভারত।
জানা গিয়েছে, ন্যানো পার্টিক ভ্যাকসিন কোভোভ্যাক্স তৈরি করবে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। আর মনলু পিরাভির নামে অ্যান্টিভাইরাল ওষুধটি দেশের ১৩টি ওষুধ প্রস্তুতকারী সংস্থা উৎপাদন করবে। করোনা আক্রান্ত প্রাপ্তবয়স্ক যে সমস্ত রোগীর কো-মর্বিডিটি আছে তাঁদের ক্ষেত্রে জরুরি ভিত্তিতে এটি ব্যবহার করা যাবে বলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান।

Previous articleSc EastBengal: সময়ের অপেক্ষা, লাল-হলুদের কোচের বিদায় ঘন্টা আসন্ন
Next articleSourav Ganguly: স্থিতিশীল মহারাজ, গঠন করা হয়েছে তিন সদস্যের মেডিকেল বোর্ড