Omicron: ওমিক্রন সংক্রমণ ছড়ায় বিদ্যুত গতিতে, কী তার উপসর্গ?

ওমিক্রন সংক্রমণ দ্রুত ছড়ায়

বাংলা সহ গোটা দেশজুড়েই ফের দাবানলের গতিতে ছড়িয়ে পড়েছে করোনা সংক্রমণ। বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই এটাকে কোভিদের তৃতীয় ঢেউ বলছেন। গোদের উপর বিষ ফোঁড়ার মতো উদ্বেগ বাড়িয়েছে ওমিক্রনও।

কিন্তু এই ওমিক্রনের উপসর্গ কী?

বিশিষ্ট চিকিৎসক ডাক্তার কুণাল সরকার জানাচ্ছেন, ওমিক্রন সংক্রমণে মূলত হালকা জ্বর, নাক দিয়ে ক্রমাগত জল পড়া, গলা খুসখুস, হালকা কাশির মতো একাধিক উপসর্গ দেখা যায়। এই ভাইরাস মূলত গলা পর্যন্ত গিয়ে আটকে যাচ্ছে।ফুসফুসের উপর খুব একটা প্রভাব ফেলতে পারছ না। দুটি ভ্যাকসিন নেওয়ার আছে যাঁদের, তাঁরা আক্রান্ত হলে ঝুঁকি অনেকটাই কম। তবে ওমিক্রন অনেক দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম।

আরও পড়ুন:রাজ্যে সংক্রমণের বাড়বাড়ন্তের মাঝেই শুরু ১৫-১৮ বয়সসীদের টিকাকরণ

প্রাথমিক ভাবে বিশেষজ্ঞদের ধারণা, উপসর্গ মৃদু হলেও সংক্রমণ ক্ষমতায় অন্য রূপগুলিকে স্বচ্ছন্দে টেক্কা দিতে পারে ওমিক্রন। আপনার শরীরে এই ধরণের কোনও উপসর্গ দেখা দিলেন চিকিৎসকদের পরামর্শ নিয়ে টেস্ট করানোর উপদেশ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ওমিক্রনের উপসর্গ নিয়ে ডাক্তার শুভ্রজ্যোতি ভৌমিক বলছেন, মাথা ধরা, নাক থেকে জল পড়া, হাঁচি বা ক্লান্ত লাগার মতো লক্ষণ দেখা যাচ্ছে অনেক বেশি।

তবে এই উপসর্গগুলি ছাড়া আরও দু’টি লক্ষণ ওমিক্রন আক্রান্তদের মধ্যে বেশ প্রবল বলে মত গবেষকদের। এই দু’টি লক্ষণ হল, বমি ও ক্ষুধামান্দ্য। অনেকের ক্ষেত্রে আবার দেখা যাচ্ছে, হাতে-পায়ের ঘা, ক্ষত ও চুলকানির মতো সমস্যাও।
দু’টি টিকা সম্পূর্ণ হয়ে গিয়েছে এমন মানুষদের মধ্যেও এই উপসর্গগুলি দেখা যাচ্ছে। কাজেই টিকা নেওয়া থাকলেও ভাইরাস আক্রান্ত হওয়ার আশঙ্কা কিন্তু রয়েই যাচ্ছে। তবে যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের ওমিক্রন খুব একটা কাবু করতে পারবে না বলেই ভরসা দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Previous articleRahul Dravid: কোন সিদ্ধান্তকে কঠোর বললেন দ্রাবিড়?
Next articlePresidency: লজ্জাজনক: প্রেসিডেন্সির প্রাক্তনীদের পোস্টারে নেই নেতাজি, ঠাঁই অপর্ণার!