ভোটের আগে অস্বস্তিতে উত্তরপ্রদেশের বিজেপি, দল ছাড়লেন দাপুটে মন্ত্রীসহ ৩ বিধায়ক

ফেব্রুয়ারী মাসেই হাইভোল্টেজ বিধানসভা ভোট উত্তরপ্রদেশে। তার আগেই বড়সড় ভাঙ্গনের মুখে বিজেপি। যোগীর ঘর ছেড়ে অখিলেশ যাদবের দলে নাম লেখালেন যোগী মন্ত্রিসভার স্বামীপ্রসাদ মৌর্য। তার আগেই যোগীর মন্ত্রিসভা থেকেও ইস্তফা দেন তিনি। উত্তরপ্রদেশের  শ্রম, কর্মসংস্থান ও সমন্বয় দফতের মন্ত্রী ছিলেন মৌর্য।তাঁর মতো প্রভাবশালী নেতার শিবির বদল নিশ্চিতভাবে বিজেপির জন্য বড়সড় ধাক্কা বলেই মনে করছেন রাজনৈতিকমহল।

আরও পড়ুন:BJP: রাজ্য বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে পিকে-র টিমের যোগ! অমিতাভর মন্তব্য ঘিরে বিতর্ক

মঙ্গলবার স্বামীপ্রসাদের সঙ্গেই বিধায়ক পদে ইস্তফা দিয়ে বিজেপি ছাড়ার কথা জানিয়েছেন তাঁর ঘনিষ্ঠ তিন বিধায়ক রোশনলাল, বর্মা ব্রিজেশ প্রজাপতি এবং ভগবতীপ্রসাদ সাগর। সমাজবাদী পার্টিতে যোগ দেওয়ার পরে অনগ্রসর সম্প্রদায়ের প্রভাবশালী নেতা স্বামীপ্রসাদ বলেন, ‘‘যোগী সরকার দলিত এবং অনগ্রসর বিরোধী নীতি নিয়ে চলছে। দলিত এবং অনগ্রসরদের অসম্মান করছে। তাই আমার এই সিদ্ধান্ত।’’ আগামী দিনে আরও নেতা-বিধায়ক বিজেপি ছাড়বেন বলে দাবি করেন তিনি।

স্বামীপ্রসাদকে নিজের দলে আহ্বান জানিয়ে সপা নেতা অখিলেশ লেখেন, “সমাজকর্মী এবং জনপ্রিয় নেতা স্বামীপ্রসাদ মৌর্য এবং অন্যান্য নেতাদের দলে স্বাগত জানাচ্ছি। আপনারা সমাজের বিভেদের বিরুদ্ধে, সম অধিকারের জন্য নিরন্তর লড়াই করেছেন। এবার সেই লড়াই সাফল্য পাবে। বড় বদল আসবে।” উল্লেখ্য, এদিন কংগ্রেস, বসপা (বহুজন সমাজ পার্টি) থেকেও একাধিক নেতা-কর্মী অখিলেশের দলে যোগ দেবেন।

উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনের রণকৌশল নিয়ে আলোচনা করতে যোগী আদিত্যনাথ এবং বিজেপির শীর্ষ নেতারা দিল্লিতে আলোচনায় বসার পর থেকেই লক্ষ্ণৌতে দলত্যাগের পর্ব শুরু হয়। উল্লেখ্য, উত্তরপ্রদেশের ওবিসি ভোট ব্যাঙ্কের একটি বড় অংশকে নিজের দখলে রেখেছেন স্বামীপ্রসাদ মৌর্য। বহুদিন ধরেই রাজনীতির সঙ্গে যুক্ত তিনি। এর আগে একাধিক বার বিধায়ক হয়েছেন। মায়াবতীর বহুজন সমাজ পার্টিতে ছিলেন তিনি। পরে ২০১৬ সালে গেরুয়া শিবিরে নাম লিখিয়েছিলেন উত্তর প্রদেশের পাদ্রৌনা বিধায়ক। তাঁর মেয়ে সংঘমিত্রাও বিজেপির সাংসদ।জনপ্রিয় বিধায়কের পদত্যাগের পরই একাধিক বিজেপি জনপ্রতিনিধির দল ছাড়ার খবর সামনে আসছে। যা নিয়ে স্বাভাবিকভাবেই হাই ভোল্টেজ ভোটের আগে অস্বস্তিতে গেরুয়া শিবির।

Previous articleIpl: আইপিএলে নতুন স্পনসর, জানালেন আইপিএলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল
Next articleবৃহস্পতিবার রাজ্য ও কমিশনের রিপোর্ট পাওয়ার পর পুরভোট নিয়ে পরবর্তী সিদ্ধান্ত জানাবে হাইকোর্ট