থানার মধ্যে পুলিশ পোশাক খুলে লিঙ্গ দেখাতে বাধ্য করে তৃতীয় লিঙ্গের মানুষদের, উত্তাল ত্রিপুরা

আগরতলা থানায় পুলিশ পোশাক খুলে লিঙ্গ জনসমক্ষে প্রকাশ করতে বলে

ত্রিপুরায় (Tripura) বিপ্লব দেব (Biplab Dev) সরকারের পুলিশের অমানবিক মনোভাব ফের প্রকাশ্যে। এবার বিজেপি (BJP) পরিচালিত এই রাজ্যের তৃতীয় লিঙ্গের (transgender) চারজনের উপর মারধর এবং অশালীন, অসভ্য, শ্লীলতাহানীর মতো চাঞ্চল্যকর অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধে।

তৃতীয় লিঙ্গের এক প্রহৃতর দায়ের করা অভিযোগ, পুলিশ শুধু অন্যায়ভাবে মারধর নয়, পুলিশ তাঁদের শরীর থেকে পোশাক পর্যন্ত খুলতে বাধ্য করে। এবং তাঁরা যেন মহিলাদের পোষাক ব্যবহার না করেন, সেই মর্মে তৃতীয় লিঙ্গের চারজন প্রহৃতের কাছ থেকে কার্যত জোর করে একটি মুচালেকাও লিখিয়েছে পুলিশ। রাজধানী আগরতলার বুকেই এমন রাষ্ট্রীয় সন্ত্রাস বলে অভিযোগ। এরপর থেকে শহরে যদি তাঁদের কখনও মহিলাদের পোশাক পরিহিত অবস্থায় দেখা যায়, তাহলে গ্রেফতার করা হবে বলেও পুলিশের তরফে হুমকি দেওয়া হয়েছে।

ঘটনার সূত্রপাত একটি পার্টি থেকে। সম্প্রতি, একটি হোটেলে নাইট পার্টি থেকে এই চারজন তৃতীয় লিঙ্গের ব্যক্তি বেরিয়ে আসার পর একজন রাস্তায় তাদের অনুসরণ করে। এবং জনৈক ব্যক্তি পার্টি চলার সময় চারজন তৃতীয় লিঙ্গের সঙ্গে নাচার আগ্রহ দেখায়। শুধু তাই নয়, খারাপ মনোভাব নিয়ে তাঁদের শরীরের গোপন জায়গায় বারবার স্পর্শ করার চেষ্টাও করে। যা নিয়ে পার্টি চলাকালীন প্রতিবাদে সরব হয় সংশ্লিষ্ট চারজন তৃতীয় লিঙ্গের মানুষ। এরপরই অভিযুক্ত ওই ব্যক্তি প্রতিহিংসা পরায়ণ হয়ে বলে দাবি করেন প্রহৃতরা।

এরপর মেলারমাঠ এলাকায় পুলিশ এসে আটক করে পশ্চিম আগরতলা মহিলা থানায় নিয়ে যায় এই চারজন তৃতীয় লিঙ্গের মানুষকে। পুলিশের সঙ্গে পার্টিতে অসভ্যতামি করা জনৈক ব্যক্তিটিও ছিল। তার আঙ্গুলিহেনননেই থানায় এনে চারজনের বিরুদ্ধে তোলাবাজির মিথ্যা অভিযোগ দেওয়া হয়।

থানায় পুরুষ ও মহিলা পুলিশ অফিসাররা পৃথকভাবে তাঁদের জেরা করেন। এবং কার্যত তালিবানি কায়দায় জেরা চলে বলে অভিযোগ। তৃতীয় লিঙ্গের মধ্যে একজন দাবি করেন, “থানায় পুলিশ আমাদের জামাকাপড় খুলে আমাদের লিঙ্গ জনসমক্ষে প্রকাশ করতে বলে। এরপর পুলিশ আমাদের উইগ এবং ভিতরের পোশাক খুলেও থানায় রেখে দেয়।’’ এই ঘটনার পুলিশের বিরুদ্ধে নিন্দায় সরব হয়েছেন সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষ। ত্রিপুরা পুলিশের এমন অমানবিক আচরণের বিরুদ্ধে সোচ্চার হয়ে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছে তৃতীয় লিঙ্গের একটি সংগঠন।

আরও পড়ুন- বিশ্বরেকর্ড ডায়মন্ড হারবারে; একদিনে এক কেন্দ্রে ৫৩ হাজারের বেশি কোভিড টেস্ট

Previous articleBcci: প্রোটিয়াদের বিরুদ্ধে এক দিনের সিরিজ থেকে ছিটকে গেলেন করোনা আক্রান্ত ওয়াশিংটন সুন্দর