এন-৯৫ অথবা কেএন-৯৫ মাস্ক ঠিক কতবার ব্যবহার করা যেতে পারে?

দিন দিন করোনা সংক্রমণের পরিস্থিতি জটিল আকার ধারণ করছে। সঙ্গে রয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণের হাত থেকে মুক্তি পেতে পর্যাপ্ত মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার একমাত্র উপায়। কিন্তু এখনও অনেকে ভাবেন কি ধরণের মাস্ক এই করোনা সংক্রমণের হাত থেকে আমাদের বাঁচাতে পারে। সংক্রমণ যত বাড়ছে ততই মাস্কের ব্যবহারের প্রয়োজনীয়তা বাড়ছে।

কোভিড ১৯-এর শুরুর দিকে কাপড়ের মাস্ক গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়েছিল। কিন্তু নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আসার পর মাস্ক ব্যবহারের বিষয়টি পুনর্বিবেচনার প্রয়োজন হয়ে পড়েছে। এই পরিস্থিতি থেকে বাঁচতে স্বাস্থ্য আধিকারিকরা সার্জিক্যাল মাস্ক বা এন-৯৫ মাস্ক ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।

২০২০ সালের শুরুর দিকে এই ধরণের মাস্কের বাজারে একটা ঘাটতি তৈরি হয়েছিল। যদিও বর্তমানে সেই ঘাটতি অনেকটাই কমেছে। অন্যদিকে এই ধরণের মাস্ক শুধুমাত্র একবার ব্যবহার করে ফেলে দেওয়া যায় না। এটা খুবই ব্যয় সাপেক্ষ। যদিও সরকারের পক্ষ থেকে এই মাস্ক একবার ব্যবহারের কথাই বলা হয়েছে। কিন্তু স্বাস্থ্য আধিকারিকরা বলছেন, এই মাস্ক বেশ কয়েকবার ব্যবহার করা যেতে পারে। কিন্তু সেজন্য বেশ কিছু নিয়ম মেনে চলা উচিত।

সিডিসি-র সুপারিশ অনুযায়ী এন-৯৫ মাস্ক অথবা কেএন-৯৫ মাস্ক সাধারণত পাঁচবার ব্যবহার করা যেতে পারে। তবে এমন কিছু মডেল আছে যেগুলি তার থেকেও বেশিবার ব্যবহার করা যেতে পারে।

এখন প্রশ্ন উঠতে পারে এই মাস্কগুলো একবার ব্যবহারের পর দ্বিতীয়বার ব্যবহারের আগে পর্যন্ত কোথায় সংরক্ষণ করে রাখা যেতে পারে? সিডিসি সুপারিশ করছে মাস্কগুলি শ্বাস-প্রশ্বাসযোগ্য পেপার ব্যাগে রাখা যেতে পারে। স্বাস্থ্যকর্মীরা জানাচ্ছেন, দ্বিতীয়বার ব্যবহারের আগে অন্তত পাঁচদিন অপেক্ষা করা উচিত। তবে যে কোনও উষ্ণ জায়গায় এই মাস্ক রাখা সব থেকে ভালো জায়গা। কারণ উষ্ ভাব মাস্কগুলি দূষণমুক্ত করতে বেশ কার্যকরী।

অনেকেই প্রশ্ন করেন এন-৯৫ মাস্ক বা কেএন-৯৫ কি ধোয়া যেতে পারে? স্বাস্থ্য আধিকারিকদের মতে, এই মাস্ক তিন স্তর বিশিষ্ট হলেও জলে ডোবালে এর কার্যকারীতা নষ্ট হয়ে যায়।
এন-৯৫ মাস্কগুলি কোভিড-১৯ রোধের ক্ষেত্রে সবথেকে বেশি কার্যকরী। কারণ এই মাস্কগুলি বায়ুবাহিত ভাইরাসগুলিকে আটকাতে ৯৫ শতাংশ সক্ষম। অন্যদিকে কেএন-৯৫ মাস্কগুলি চিন থেকে আমদানি করা হয়। যদিও এই মাস্কগুলি মেডিক্যাল সেটিংসের ব্যবহারের জন্য অনুমেদিত নয়। এগুলি মার্কিন কর্মকর্তাদের দ্বারাও অনুমোদিত নয়। তবে এই মাস্কগুলি যে কোনও কাপড়ের মাস্ক বা ডিসপোজাল সার্জিক্যাল মাস্কের চেয়ে ভাইরাস প্রতিরোধ করতে বেশি কার্যকর।

সুতরাং সংক্রমণ ঠেকাতে উপযুক্ত মাস্কের ব্যবহার অত্যন্ত প্রয়োজন বলেই মত চিকিৎসকমহলের।

 

Previous articleমাতাল-গরু পাচারকারী বঙ্গ বিজেপির সাধারণ সম্পাদক অমিতাভ চক্রবর্তী, ট্রেনে পোস্টার
Next articleCovid Update:উদ্বেগ বাড়িয়ে লাফিয়ে বাড়ছে দেশের দৈনিক সংক্রমণ, চোখরাঙাচ্ছে ওমিক্রন