বন্ধ হোক বাবাকে নিয়ে এই ছেলেখেলা: ট্যাবলো বাতিলে এবার ক্ষুব্ধ নেতাজি কন্যা

netaji subhas chandra bose

সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে নেতাজীকে(Netaji) নিয়ে রাজ্যের ট্যাবলো বাতিল করেছে কেন্দ্রীয় সরকার(Central government)। এই ঘটনায় ক্ষোভে ফুঁসছে গোটা বাংলা। মোদি সরকারের বিরুদ্ধে রীতিমতো ক্ষুব্ধ বসু পরিবারও। প্রধানমন্ত্রী কে নিশানা করে এই মর্মে ক্ষোভ ব্যক্ত করলেন স্বয়ং নেতাজি কন্যা অনিতা বসু পাফ(Anita Basu Paf)। স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন নেতাজীকে নিয়ে কোনোরকম ছেলেখেলা চান না তিনি।

ট্যাবলোর ছাড়াও নেতাজির জন্মদিন পালনকে কেন্দ্র করে কেন্দ্রের অবস্থান নিয়ে ক্ষোভ মাথাচাড়া দিয়েছে। দিনের-পর-দিন নেতাজীকে নিয়ে যেভাবে কেন্দ্রীয় সরকার ছেলেখেলা করে চলেছে তার বিরুদ্ধে এবার নেতাজি-কন্যা অনিতা নিজেই এদিন মুখ খুলেছেন। তিনি বলেন, বাবার ১২৫ তম জন্মবার্ষিকী পালনের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে যে কমিটি গঠিত হয়েছিল, তাতে আমাকে রাখা হয়েছিল। কিন্তু গত এক বছরে ওই কমিটির কোনও অস্তিত্ব টের পাইনি। কোনও বৈঠকই হয়নি। এমনকী, সরকারের তরফে কেউ আমার সঙ্গে যোগাযোগও করেননি। ওদের মনে রাখা দরকার, নেতাজির কিন্তু ছেলেখেলার পাত্র নন। কোনও উদ্যোগই যদি না নেওয়া হয়, তাহলে ঘটা করে কমিটি বানানোর কী ছিল? এখন শুনছি, সাধারণতন্ত্র দিবস উদ্‌যাপনের অঙ্গ হিসেবে নেতাজির জন্মদিনটি পালন করা হবে। সরকারের এই পদক্ষেপকে নিশ্চয়ই ধন্যবাদ। কিন্তু এ নিয়ে সরকার সারা বছর চুপ করে থাকল কেন? এটা নিঃসন্দেহে দুর্ভাগ্যজনক।

আরও পড়ুন:বিজেপি-কংগ্রেস দুই দলকেই ধুয়ে দিলেন কুণাল, কেন জানেন ?

এদিকে, রাজ্যের ট্যাবলো বাতিল নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে কড়া ভাষায় নিন্দা করেছে বিজেপি বিরোধী সবকটি দল। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আবেদন জানিয়েছেন। যদিও এ বিষয়ে কোনো উচ্চবাচ্য করতে দেখা যায়নি কেন্দ্রকে। তবে বিজেপি’র প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ কেন্দ্রের এই অবস্থানে অন্যায়ের কিছু দেখছেন না। তাঁর কথায়, ঠিক করেছে। দিল্লির লোককে এখানে ঢুকতে দেবে না। তাহলে ওরাই বা কেন ট্যাবলো করতে দেবে?

Previous articleবিজেপি-কংগ্রেস দুই দলকেই ধুয়ে দিলেন কুণাল, কেন জানেন ?
Next articleTrain Accident Followup: দুর্ঘটনার কারণ জানতে দোমহনিতে ফরেনসিক দল