৭৫ বছরে এই প্রথম! আধঘণ্টা দেরিতে শুরু হবে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ

৭৫ বছরের ইতিহাসে এই প্রথমবার। নির্ধারিত সময়ের চেয়ে ৩০ মিনিট দেরিতে শুরু হতে চলেছে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। অনান্যবারের মত এবারও দিল্লির প্যারেড গ্রাউন্ডে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হবে। তবে তা নির্ধারিত সময়ের চেয়ে ৩০ মিনিট দেরিতে শুরু হবে। এর নেপথ্যে কী কারণ রয়েছে?

আরও পড়ুন:গোয়ালতোড়ে ‘বাম আমলের’ বিপুল অস্ত্র? হদিশ পেয়ে চোখ কপালে পুলিশের

প্রতি বছর  দিল্লির রাজপথে, প্রজাতন্ত্র দিবস প্যারেড অনুষ্ঠিত হয়। কিন্তু এই বছরের প্রজাতন্ত্র দিবসের প্যারেড নির্ধারিত সময়ের চেয়ে আধঘণ্টা দেরিতে শুরু হবে কেন? জানা গেছে,করোনা প্রোটোকল এবং শ্রদ্ধা সভার কারণে এ বছর প্রজাতন্ত্র দিবসের প্যারেড শুরু হতে আধঘন্টা দেরি হবে। প্রথমে, জম্মু ও কাশ্মীরে প্রাণ হারানো নিরাপত্তা কর্মীদের শ্রদ্ধা জানানো হবে, তারপরে কুচকাওয়াজ শুরু হবে।

উল্লেখ্য,প্রজাতন্ত্র দিবসের  প্যারেড মোট ৯০ মিনিট স্থায়ী হয়। প্রতি বছর ২৬শে জানুয়ারি ঠিক সকাল ১০টায় রাজপথে শুরু হয় এই প্যারেড। তবে, এবার কুচকাওয়াজ শুরু হবে সাড়ে ১০টায়। এই প্যারেড হবে মোট ৮ কিলোমিটার।  কুচকাওয়াজটি রায়সিনা হিলস থেকে শুরু হয়ে রাজপথ, ইন্ডিয়া গেট হয়ে লালকেল্লায় শেষ হয়।  কুচকাওয়াজ শুরুর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইন্ডিয়া গেটে অমর জওয়ান জ্যোতি এবং জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন।

এছাড়াও, এবারের কুচকাওয়াজ দেখার আমন্ত্রণপত্রেও বদল আনা হয়েছে। ওষুধের কাজে ব্যবহৃত হয় এরকম ভারতীয় গাছের বীজ দিয়ে সাজানো হয়েছে আমন্ত্রণ পত্রটি। যা মানুষ ঘরে বসেই বপন করতে পারবে। এই আমন্ত্রণপত্রে অশ্বগন্ধা এবং অ্যালোভেরার মতো আয়ুর্বেদিক উদ্ভিদের বীজ দেওয়া হবে যাতে লোকেরা আমন্ত্রণপত্রের খাম ফেলে না দেয় এবং বাড়িতে নিয়ে যায় এবং সেই বীজ বপন করে।

Previous articleগোয়ালতোড়ে ‘বাম আমলের’ বিপুল অস্ত্র? হদিশ পেয়ে চোখ কপালে পুলিশের
Next articlePv Sindhu: সৈয়দ মোদি আন্তর্জাতিক ব্যাডমিন্টনের দ্বিতীয় রাউন্ডে সিন্ধু