নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করতে হবে: কেন্দ্রের কাছে জোরালো দাবি মমতার

দেশনায়ক নেতাজিকে (Netaji Subhash Chandra Bose) প্রকৃত শ্রদ্ধা জানাতে হবে তাঁর জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণা করতে হবে। রবিবার নেতাজি ১২৫ তম জন্মবার্ষিকীতে কেন্দ্রের কাছে এমনই দাবি জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (MamataBanerjee)। তাঁর আবেদন, গোটা দেশ যাতে দেশনায়ক নেতাজিকে শ্রদ্ধা জানাতে পারে তার জন্য ২৩ জানুয়ারি দিনটি দেশনায়ক দিবস হিসেবে জাতীয় ছুটি ঘোষণা করে নেতাজির প্রতি উপযুক্ত সম্মান প্রদর্শন করুক কেন্দ্র (Central)।

রবিবার নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে টুইটে তাঁকে শ্রদ্ধা জ্ঞাপন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তুলে ধরেন দেশনায়ককে শ্রদ্ধা জানাতে রাজ্য সরকারের বেশকিছু পরিকল্পনার কথা। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নেতাজিকে (Netaji Subhash Chandra Bose) শ্রদ্ধা জানাতে সম্পূর্ণ রাজ্য সরকারের খরচে রাজ্যে আন্তর্জাতিক মানের ‘জয় হিন্দ’ বিশ্ববিদ্যালয় তৈরি হবে। নেতাজি পরিকল্পিত ন্যাশনাল প্ল্যানিং কমিশন (Planning Commission) কেন্দ্র অনেক আগেই বাতিল করেছে। তার বদলে আনা হয়েছে নীতি আয়োগ। গতবছর নেতাজির জন্মবার্ষিকীর অনুষ্ঠানে দাঁড়িয়েই তার প্রতিবাদ করেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি ঘোষণা করলেন, ন্যাশনাল প্ল্যানিং কমিশনের ধাঁচে এরাজ্যে তৈরি হবে বেঙ্গল প্ল্যানিং কমিশন। এছাড়াও রাজ্যের তৈরি নেতাজির ট্যাবলো আজ রেড রোডে প্রদর্শিত হবে।

আরও পড়ুন: Netaji Subhash Chandra Bose:কেন প্রথম প্রধানমন্ত্রীর স্বীকৃতি নয় নেতাজিকে ?

নবান্ন সূত্রে জানা গিয়েছে, বেলা ১২ টায় কলকাতা ময়দানে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিতে শ্রদ্ধা জানাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক ছিল জন্মদিনের দিন বেলা বারোটার সময় রেড রোড থেকে পদযাত্রা শুরু হবে। সেই পদযাত্রা থাকবেন সমাজের বিশিষ্টজনেরা। শ্যামবাজারে নেতাজি মূর্তি পর্যন্ত পদযাত্রা হবে। কিন্তু করোনার কারণে এবার সেই পদযাত্রা হবে না বলেই সিদ্ধান্ত হয়েছে। শ্যামবাজার পাঁচ মাথার নেতাজি মূর্তি পাদদেশে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত থাকবেন তৃণমূলের নেতৃবৃন্দ। তবে রাজ্যজুড়ে নেতাজির জন্মদিন বিভিন্ন জায়গায় সংক্ষিপ্ত অনুষ্ঠান হবে বলেই খবর।

এদিকে প্রেসিডেন্সি জেলে নেতাজীর যে সেলটি রয়েছে সেটিকে সাজিয়ে তোলা হচ্ছে বলে। শ্রদ্ধা জানানো হবে সেখানেও। কলকাতা পুলিশ মিউজিয়ামে নেতাজির আর্কাইভ রয়েছে। নেতাজির জন্মদিনে সেখানে শ্রদ্ধা জানানো হবে। অন্যান্য দিনের মতো সাধারণ মানুষ যাতে সেগুলো দেখতে পারেন তার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

 

Previous articleKl Rahul: ‘হারই ভারতের কাছে একটা বড় শিক্ষা’, যা ঘুরে দাঁড়াতে সাহায্য করবে,’ বললেন রাহুল
Next articleCovid Update:স্বস্তি দিয়ে কমল দেশের দৈনিক সংক্রমণ, উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যু