‘ফোমো’ ভাইরাস থেকে সাবধান! আসছে ‘টিকিল্যান্ড’

tikiland cinema

গত দু’বছর ধরে করোনাভাইরাস যেভাবে ব্যাটিং চালাচ্ছে, তেমনই যদি আরও একটি ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করে তাহলে ঠিক কেমন হবে বলুন তো? ভয় পেয়ে গেলন? ভয় পাওয়ার কিছু নেই, পরিচালক অভিষেক চৌধুরীর ‘টিকিল্যান্ড’ (Tikiland) ছবির কথা বলছিলাম।

ধরুন আপনি অনেকের মধ্যে রয়েছেন, কিন্তু অন্যরা কী বলছে আপনি কিছু শুনছেন না, কিছু উপলদ্ধি করতেই পারছে না, অথবা কিছু না জানার একটা ভয় আপনাকে সবসময় তাড়া করে বেড়াচ্ছে, এককথায় যাকে বলে ‘ফিয়ার অফ মিসিং আউট’ যদি এরকম পরিস্থিতি তৈরি হয় তখন কী করবেন? নেট দুনিয়ায় ‘ফোমো’ (FOMO) শব্দটি ইতিমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। যে ভয়গুলির কথা বলা হয়েছে সেগুলিকেই একটা শব্দে ‘ফোমো’ নাম দেওয়া হয়েছে।

হঠাৎ করে এতগুলো ভয়ের কথা কেন বললাম? আসলে বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে দিন দিন ভার্চুয়াল দুনিয়ায় মানুষ বেশি অভ্যস্ত হয়ে পড়ছে। এতে তাদের অস্তিত্ব, মানবিকতা সব কিছুই ভুলতে বসেছে। জীবনটাই সোশ্যাল মিডিয়া কেন্দ্রীক হয়ে পড়েছে। এই ছবির বিষয়বস্তুটিও ঠিক তাই। কিছুটা কল্পবিজ্ঞানের ধাঁচে তৈরি হয়েছে এই সিনেমাটি। মজোপ্লেক্স কেফি মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্টের ব্যানারে এই ছবিটি তৈরি হয়েছে। ভবিষ্যৎ প্রজন্মের উপর সোশ্যাল মিডিয়া ঠিক কীভাবে প্রভাব ফেলতে চলছে সেই চিত্রই এই ছবির মাধ্যমে তুলে ধরতে চেয়েছেন পরিচালক। সেই ইতিবাচক এবং নেতিবাচক প্রভাবকে কেন্দ্র করেই এই ছবির গল্প তৈরি হয়েছে। এই ছবি প্রযোজনার দায়িত্বে রয়েছেন আকাংশা মঙ্গলানি। ছবির কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন দেবতনু, শুভমিতা মুখোপাধ্যায়, ঋ সেন, তরুণিমা চক্রবর্তী, যুধাজিৎ সরকার ও অন্যান্যরা। এই ছবির ট্রেলার মুক্তি পাওয়া মাত্রই নেট দুনিয়ায় সাড়া ফেলে দিয়েছে।

আরও পড়ুন-বিজেপি-তৃণমূল: নেতাজির মূর্তিতে মাল্যদান নিয়ে রণক্ষেত্র ভাটপাড়া, চলল আক্রমণ পাল্টা আক্রমণ

এই ছবি নিয়ে পরিচালক অভিষেক জানান, গত ২ বছর ধরে তিনি আর দেবতনু এই প্রোজেক্টটায় কাজ করছেন। প্রথমে কথা ছিল, ‘টিকিল্যান্ড’ (Tikiland) একটা স্বল্প দৈর্ঘ্যের ছবি হবে। এরপর এটিকে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তির জন্যই বানানো হয়। এই কাজটা করার পথটা নেহাত সহজ ছিল। একাধিক প্রযোজকের সঙ্গে চিত্রনাট্য নিয়ে কথা হয়েছে। অনেকেই ছবিটা করতে রাজি হননি। অবশেষে আকাংশা মঙ্গলানি ও তাঁর প্রযোজনা সংস্থা এই কাজটা করতে রাজি হয় বলে জানান পরিচালক।

অভিনেতা দেবতনু জানাচ্ছেন, এই কাজটা তাঁর হৃদয়ের খুব কাছের। আপ্রাণ চেষ্টা করেছেন এই চরিত্রটাকে ফুটিয়ে তোলার জন্য। অভিনয়ের মাধ্যমে দর্শকদের চমকে দিতে চান বলেও জানান তিনি। এখন এই ছবিটি মুক্তির অপেক্ষায় দিন গুনছেন পরিচালক ও কলাকুশলীরা।

 

Previous articleRafael Nadal: অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল
Next articleNational: সাধারণতন্ত্র দিবসের সমাপ্তি অনুষ্ঠানে থেকে গান্ধীজির পছন্দের গান বাদ দিলো মোদি সরকার