Weather Forecast:সোমেও দেখা নেই সূর্যের, রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস

মাঘের শুরুতে জাঁকিয়ে শীত উপভোগ করেছেন রাজ্যবাসী। কিন্তু দুয়েকটা দিন যেতে না যেতেই শীতের কাঁটা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। তাই ক্রিজে টিকে থাকতে পারেনি শীত। শুরু হয়েছে অকালবৃষ্টি। গতকালের পর সোমবারও সকাল থেকেই মুখভার আকাশের। ঘূর্ণাবত ও পশ্চিমী ঝঞ্ঝার জেরে আজ রাজ্যজুড়েই দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বুধবার পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। বুধবারের পর ফের শীতের আমেজ উপভোগ করবে রাজ্যবাসী।

আরও পড়ুন:রাজধানীতে নৌসেনার প্যারেড মহড়ায় বাজল আর.ডি.বর্মনের ‘মনিকা ও মাই ডার্লিং’, ভাইরাল ভিডিও

আবহাওয়া দফতরের জানিয়েছে, সোমবার নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে শিলা বৃষ্টি হবে। সকালের দিকে ঘন কুয়াশাও থাকবে। মহানগর ও পার্শ্ববর্তী এলাকায় সারাদিনে আকাশের মুখভার থাকবে বলে জানান হয়েছে। আজকের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রী বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৯৪%। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বুধবার পর্যন্ত বৃষ্টি চলবে।

বঙ্গোসাগরের একটি উচ্চচাপ বলয় তৈরি হচ্ছে। তার ফলে গাঙ্গেয় বঙ্গে জলীয় বাষ্প ঢুকবে। আগামী দিন দু’দিন এমনই মেঘ, বৃষ্টির পরিস্থিতি চলবে। পশ্চিমী ঝঞ্ঝা তো আছেই। সঙ্গে বাংলাদেশের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে কার্যত প্রচুর জলীয়বাষ্প বঙ্গে প্রবেশ করছে। যার জেরে বৃষ্টির হাত থেকে রেহাই মিলছে না। ঝঞ্ঝার প্রভাব কাটলেই কনকনে উত্তুরে বাতাস পূর্ব ভারতে শীতের দাপট বাড়বে। কলকাতা তো বটেই, দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতেই মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না উত্তরবঙ্গও।তবে দুর্যোগ কাটলেই ফের ফিরবে শীত।তবে ঠান্ডার কামড় ফিরলেও বঙ্গে আর কতদিন স্থায়ী হবে শীত, তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা।

আবহাওয়া দফতর সূত্রে বলা হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা পূর্বদিকে সরছে। ঝঞ্ঝার শীতল হাওয়া গরম পূবালী হাওয়ার সংস্পর্শে এসে তৈরি করছে বজ্রগর্ভ মেঘ। আর সেই মেঘ থেকেই বৃষ্টি ও শিলা বৃষ্টির সম্ভাবনা বাড়ছে।

Previous articleCarona: রাজ্যে দৈনিক আক্রান্ত কমছে, পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার সংখ্যা
Next articleCovid-19: ইউরোপে করোনার শক্তিক্ষয়, তারপরই শেষের পথে অতিমারি, জানাল হু