ভোটে বিনামূল্যের প্রতিশ্রুতি বন্ধে  কেন্দ্র, নির্বাচন কমিশনকে নোটিশ জারি সুপ্রিম কোর্টের

Supreme Court

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন আসন্ন।প্রচারের সময় রাজনৈতিক দলগুলি ভোটারদের বিনামূল্যের উপহার ও পরিষেবার প্রতিশ্রুতি দিয়ে প্রভাবিত করার চেষ্টা করে।এই বিষয়টি নজরে রাখতে  নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় সরকারকে নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট।দেশের সর্বোচ্চ আদালত বলেছে যে এধরণের প্রতিশ্রুতি একটি ‘গুরুতর বিষয়’।

প্রধান বিচারপতি এনভি রামানা বলেছেন, জানতে চাই কিভাবে নির্বাচনী প্রচারে বিনামূল্যে উপহারের প্রতিশ্রুতি আইনগতভাবে নিয়ন্ত্রণ করা যায়। আসন্ন নির্বাচনের সময় কি এটি করা যেতে পারে? অথবা আগামী নির্বাচনের জন্য হতে হবে। এটি একটি গুরুতর বিষয়। বিনামূল্যের উপহার সংক্রান্ত বাজেট নিয়মিত বাজেটের বাইরে চলে যায়। শীর্ষ আদালত আরও বলেছে, আমরা আগে নির্বাচন কমিশনকে বিনামূল্যে উপহারের প্রতিশ্রুতি প্রতিরোধ করার জন্য নির্দেশিকা তৈরি করতে বলেছিলাম। কিন্তু নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলির সঙ্গে শুধুমাত্র একটি বৈঠক করে  তাদের মতামত জানতে চেয়েছে।

আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায়ের আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশন ও কেন্দ্রীয় সরকারকে নোটিশ জারি করেছে । ওই আবেদনে বলা হয়েছে, ভোটারদের কাছ থেকে অযথা রাজনৈতিক সুবিধা পাওয়ার জন্য এই ধরনের জনপ্রিয় পদক্ষেপের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকা উচিত কারণ তারা সংবিধান লঙ্ঘন করে এবং নির্বাচন কমিশনের উচিত উপযুক্ত প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া।

আরও পড়ুন- Sania Mirza: শেষবারের মতন অস্ট্রেলিয়ান ওপেন খেললেন সানিয়া, মিক্সড ডাবলসের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেন

আবেদনে  আরও বলা হয়েছে, “নির্বাচনের উপর নজর রেখে ভোটারদের প্রভাবিত করার জন্য রাজনৈতিক দলগুলোর সাম্প্রতিক প্রবণতা শুধুমাত্র গণতান্ত্রিক মূল্যবোধের টিকে থাকার ক্ষেত্রে  সবচেয়ে বড় হুমকিই নয়, বরং সংবিধানের চেতনাকেও আঘাত করে”। আদালত জানিয়েছে, চার সপ্তাহ পর এই মামলার ফের শুনানি হবে।

Previous articleভাঙন বিজেপিতে, এবার টাইগারের থাবা চা বলয়ে
Next article‘ক্ষমতার স্বাদ পেতে বিজেপি করে নাও’ – সুকান্ত কে তোপ, রীতেশকে সমর্থন তথাগতর