গুলাম নন, উনি আজাদ: বুদ্ধদেবের পদ্মভূষণ প্রত্যাখ্যানকে স্বাগত জানালেন জয়রাম রমেশ

সামাজিক কাজের ক্ষেত্রে অবদানের জন্য দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে এবছর পদ্মভূষণ(Padma Bhushan) দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এরা দুজন হলেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ(Ghulam Nabi Azad) ও বঙ্গে বাম সরকারের শেষ মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য(Buddhadeb Bhattacharya)। যদিও পুরস্কারের নাম ঘোষণার পরই এই পুরস্কার তিনি প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়ে দিয়েছেন বুদ্ধবাবু। তার সেই সিদ্ধান্তকে স্বাগত জানালেন কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশ(Jairam Ramesh)। পাশাপাশি ঘুরিয়ে কটাক্ষ করলেন নিজের দলের নেতা সদ্য পদ্মভূষণ পুরস্কার পাওয়া গুলাম নবি আজাদকে।

এদিন টুইটারে বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্মভূষণ প্রত্যাখ্যানের বিষয়টি তুলে ধরে প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ লেখেন, “উনি সঠিক কাজ করেছেন, উনি আজাদ হতে চেয়েছেন গুলাম নয়।” তবে জয়রাম রমেশ গুলাম নবি আজাদের পদ্ম পুরস্কার পাওয়াকে কটাক্ষ করলেও, গুলাম নবি আজাদকে এই পুরস্কার পাওয়ার জন্য শুভেচ্ছা জানিয়েছেন আর এক কংগ্রেস নেতা শশী থারুর।

উল্লেখ্য, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে পদ্ম পুরস্কার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এই তালিকায় রয়েছে ১৩০টি নাম। তাঁদের মধ্যে ৪ জনকে পদ্মবিভূষণ, ১৭ জনকে পদ্মভূষণ এবং বাকি ১০৭ জনকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছে সরকার। সর্বোচ্চ সম্মান ভারত রত্ন এবছর কেউ পাচ্ছেন না। এই তালিকায় বাংলা থেকে ৩ ব্যক্তিত্ব পদ্ম পুরস্কার প্রত্যাখ্যান করেছেন তারা হলেন বুদ্ধদেব ভট্টাচার্য, বাংলার বর্ষীয়ান সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়, ও তবলা বাদক অনিন্দ্য চট্টোপাধ্যায়।

Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleআজও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রাজ্যে, সপ্তাহান্তে শীত ফেরার পূর্বাভাস