মুকুটে নয়া পালক, কৃষিজ পণ্য উৎপাদনে দেশের সেরা বাংলা

কৃষিমন্ত্রক দেশে কৃষিতে সেরা ১০ রাজ্যের তালিকা তৈরি করেছে। সেই তালিকায় প্রথম স্থান অর্জন করেছে বাংলা

বাংলার মুকুটে যুক্ত হল আরও একটি পালক। কৃষিজ পণ্য উৎপাদনে এবার গোটা দেশের শীর্ষে স্থান করে নিল বাংলা। বিগত ক্যালেন্ডার বর্ষে (২০২১) এই তথ্যই উঠে এল কৃষিমন্ত্রকের রিপোর্টে।

কৃষিমন্ত্রক দেশে কৃষিতে সেরা ১০ রাজ্যের তালিকা তৈরি করেছে। সেই তালিকায় প্রথম স্থান অর্জন করেছে বাংলা। ধান, তিল, মাছ, সব্জির রেকর্ড উৎপাদনে বঙ্গভূমির মুকুটে এসেছে সেরার শিরোপা। পাশাপাশি পাট, আলু, মাছ, সব্জি, আম, আনারস, পেয়ারা, কমলালেবুর মতো ফলের উৎপাদনেও অন্য রাজ্যকে টপকে এগিয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ।

উল্লেখ্য, যে ক্যালেন্ডার বর্ষে বাংলা এই তকমা অর্জন করেছে সেই বছর বাংলাকে বহু ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগ সহ্য করতে হয়েছে। একধারে যেমন ইয়াস সহ একাধিক ঘূর্ণিঝড়, অতিবৃষ্টি, বন্যা, আবার অন্যদিকে করোনার দাপট। সমস্ত প্রতিকূল পরিস্থিতি পেরিয়ে কৃষিজ পণ্য উৎপাদনে শীর্ষ স্থানে রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলা।

কৃষিবিজ্ঞানীদের মতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে কৃষকদের স্বার্থে বিভিন্ন জনমুখী নীতি, কৃষিজমির খাজনা মুকুব, কৃষক বন্ধু, বিনামুল্যে শস্য বিমা ইত্যাদি একাধিক প্রকল্প বাস্তবায়িত হওয়ার ফলেই এই সাফল্য অর্জন করেছে বাংলা।

প্রসঙ্গত, কৃষিমন্ত্রকের এই সেরা ১০ রাজ্যের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরপ্রদেশ। তৃতীয় স্থানে রয়েছে পাঞ্জাব। এরপর রয়েছে গুজরাত, হরিয়ানা, মধ্যপ্রদেশ, অসম, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, ছত্তিশগড়।

আরও পড়ুন- গুলাম নন, উনি আজাদ: বুদ্ধদেবের পদ্মভূষণ প্রত্যাখ্যানকে স্বাগত জানালেন জয়রাম রমেশ

বাংলার এই সাফল্যে উচ্ছসিত নবান্ন। খুশি হয়েছেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, রাজ্যের ৭২ লাখ কৃষকদের পাশে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁদের সামাজিক এবং আর্থিক সহায়তার জন্য তিনি এনেছেন একাধিক প্রকল্প। যার সুফল মিলেছে হাতেনাতে।

Previous articleদেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ, ২৪ ঘণ্টায় মৃত ৬৬৫
Next article৭৩ তম প্রজাতন্ত্র দিবসে দেশবাসীকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদি ও মুখ্যমন্ত্রী মমতার