‘নতুন নীতিশাস্ত্র তৈরি করার আপনি কে?’ ধনকড়কে তোপ জাগোবাংলার সম্পাদকীয়তে

প্রশাসনিক কাজে সহাবস্থান দূর অস্ত বরং সংঘাত ভয়াবহ আকার নিয়েছে রাজ্য সরকার(State govt) ও রাজ্যপালের(Govornar) মধ্যে। এহেন পরিস্থিতিতে এবার জাগো বাংলার সম্পাদকীয়তে রাজ্যপাল জগদীপ ধনকড়ের(Jagdeep Dhankar) ভূমিকা নিয়ে তীব্র আক্রমণ শানানো হলো। প্রশ্ন তোলা হয়েছে, ‘নতুন নীতিশাস্ত্র তৈরি করার আপনি কে?’

সম্প্রতি বিধানসভা ভবনে দাঁড়িয়ে রাজ্য সরকার ও সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে(Mamata Banerjee) তোপ দেগে একের পর এক আক্রমণ জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। দীর্ঘ ভাষণে তিনি উল্লেখ করে গিয়েছেন সরকারি নানা ত্রুটি-বিচ্যুতি। রাজ্যপালের এখানে বক্তব্যের পর তার বিরোধিতা করেন বিধানসভার স্পিকার। তিনি স্পষ্ট বলেন, রাজ্যপালের এই আচরণ অত্যন্ত অসৌজন্যমূলক। এরপর বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ভার্চুয়াল বৈঠকে দলীয় সাংসদরা রাজ্যপালের অপসারণ নিয়ে স্বতন্ত্র প্রস্তাব আনার বিষয়টি আলোচনা করেন। বাজেট অধিবেশনে সেই প্রস্তাব পেশ হওয়ার সম্ভাবনা, পাশাপাশি ইতিমধ্যে এ বিষয়ে স্ট্র্যাটেজি শুরু হয়ে গিয়েছে। এরই মাঝে জাগো বাংলার সম্পাদকীয়তে তোপ দাগা হল ধনকড়কে।

আরও পড়ুন:প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বাড়ি বাড়ি গিয়ে কাটমানি নেওয়ার অভিযোগ বিজেপি নেত্রীর বিরুদ্ধে

তৃণমূল মুখপত্রে প্রশ্ন তোলা হয়েছে, কী উদ্দেশ্য নিয়ে তিনি বাংলার সাংবিধানিক প্রধানের পদে বসেছেন? শুধু তাই নয় ধনকড়কে ‘বিজেপির প্রাক্তন মন্ত্রী’ বলে কটাক্ষ করে লেখা হয়েছে, “বাংলার সরকারকে ব্যতিব্যস্ত করার হোমওয়ার্ক নিয়ে এসেছেন অমিত শাহদের কাছ থেকে।” সম্পাদকীয়তে আরও তোপ, আইনজীবী বলে কথায় কথায় সংবিধানের ধারা উল্লেখ করেন। কিন্তু কখনওই বলেন না ১৯৪৯ সালে লেখা সংবিধানের ১৬৩ ধারায় কী বলা হয়েছে। এই রাজ্যপাল পদটি অটুট রাখা নিয়ে বারবার প্রশ্ন উঠছে। সব মিলিয়ে জাগো বাংলার সম্পাদকীয়তে শাসক দলের সঙ্গে রাজ্যপালের সংঘাত নতুন মাত্রা পেল।

 

Previous articleপ্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বাড়ি বাড়ি গিয়ে কাটমানি নেওয়ার অভিযোগ বিজেপি নেত্রীর বিরুদ্ধে
Next article৫৬ ইঞ্চির বুকের উপর বসে চিন অথচ তিনি নীরব: ফের মোদিকে কটাক্ষ সুব্রহ্মণ্যমের