Weather Forecast: শেষ ইনিংসে ছক্কা হাঁকাচ্ছে শীত, একধাক্কায় ৫ ডিগ্রি পারদ পতন

বিদায় বেলায় ঝোড়ো ব্যাটিং চালাচ্ছে শীত। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কাটতেই ফের শুরু হয়েছে শীতের দাপট। কমতে শুরু করেছে তাপমাত্রা। মাঘের শেষে ছক্কা হাঁকিয়ে ব্যাকফুটে খেলতে শুরু করেছে শীত। যদিও আবহাওয়া দফতর জানিয়েছে, ফের ব্যাঘাত ঘটাবে পশ্চিমী ঝঞ্ঝা। এমনকী সরস্বতী পুজোতে বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন:Fire:সাতসকালে বর্ধমান মেডিকাল কলেজের কোভিড ওয়ার্ডে আগুন, অগ্নিদগ্ধ হয়ে মৃত ১ রোগী

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শনিবারও আকাশ পরিষ্কার থাকবে। সকালের দিকে কুয়াশার দাপট থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কেটে যাবে। আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১২.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ৩ ডিগ্রি নীচে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২১.৫, স্বাভাবিকের থেকে যা ৫ ডিগ্রি নিচে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, রাজ্যজুড়ে আজ, শনিবার থেকে তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে। তবে সোমবার থেকে পশ্চিমী ঝঞ্ঝার কারণে ফের রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে । ফলে আগামী ৪ ও ৫ ফেব্রুয়ারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে শীত ফের চলে উধাও হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাউন্সার সামলে শীত ফিরে আসতেই পাহাড়ে শুরু হয়েছে তুষারপাত। ডুয়ার্সের কোচবিহারেও এক ঝটকায় রাতের তাপমাত্রা নেমে গিয়েছে ৫.৬ ডিগ্রি সেলসিয়াসে! ঠান্ডার নিরিখে সমতল প্রায় ছুঁয়ে ফেলেছে পাহাড়ের কালিম্পংকে। শুক্রবার সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫.৫ ডিগ্রি। ডুয়ার্সের জলপাইগুড়ি, শিলিগুড়িতেও রাতের তাপমাত্রা সাত ডিগ্রির কাছেপিঠে রয়েছে। দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা একধাক্কায় অনেকটাই কমেছে। তবে কনকনে ঠান্ডায় কাঁপছে পুরুলিয়া, শ্রীনিকেতন। সেখানে রাতের তাপমাত্রা ৮-৯ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঝঞ্ঝার প্রভাবে কাশ্মীর-সহ উত্তর ভারতের পাহাড়ে তুষারপাত হয়েছে। সেই ঝঞ্ঝা কেটে যেতেই জাঁকিয়ে শীত পড়েছে উত্তর-পশ্চিম ভারতে। তার ফলে কনকনে উত্তুরে হাওয়া বঙ্গের দিকে ধেয়ে এসেছে অবাধে। সেই হাওয়াতেই লাফিয়ে নামছে পারদ।

Previous articleFire:সাতসকালে বর্ধমান মেডিকাল কলেজের কোভিড ওয়ার্ডে আগুন, অগ্নিদগ্ধ হয়ে মৃত ১ রোগী
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস