গুজরাটে রাজ্যপালের সঙ্গে সেদিন কী করেছিলেন মুখ্যমন্ত্রী মোদি?

কুণাল ঘোষ: বাংলার রাজ্যপাল পদে থাকা জগদীপ ধনকড়ের ( Jagdeep Dhankar) বারংবার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, এক্তিয়ার বহির্ভূত, কুৎসামূলক ও বিজেপির হয়ে ওকালতি করা পক্ষপাতদুষ্ট ভূমিকার কড়া প্রতিবাদ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ( Mamata banerjee) ও তৃণমূল কংগ্রেস ( Trinamool Congress)। এই ব্যক্তিকে সরানোর দাবিও করা হয়েছে।

আরও পড়ুন:Budget 2022:বাজেটে কী দিশা দেখাবেন নির্মলা, নজর সব মহলে

এনিয়ে বিজেপি এবং তার প্রচারকদের কেউ কেউ কিছু বলতে নেমেছেন।

তাদের একটু মনে করিয়ে দিই গুজরাটে নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী থাকাকালীন কী হয়েছিল।

২০১২/১৩ সালে গুজরাটের রাজ্যপাল শ্রীমতী কমলা বেনিওয়ালের সঙ্গে তীব্র সংঘাত হয় মোদির।

এই সংঘাত তুঙ্গে ওঠে রাজ্য লোকায়ুক্ত কমিশনের চেয়ারম্যান নিয়োগকে কেন্দ্র করে।
রাজ্যপাল অবসরপ্রাপ্ত বিচারপতি আর এ মেহতাকে লোকায়ুক্ত নিয়োগ করেন। মোদি মানতে চাননি। স্বীকৃতি দেননি। এই নিয়োগের বিরুদ্ধে সুপ্রিম কোর্ট পর্যন্ত লড়েছিল মোদি সরকার। দুবছর আইনি লড়াইয়ের পর শেষ পর্যন্ত মোদি পরাজিত হন।যদিও তিতিবিরক্ত মেহতা তখন মোদির বিরুদ্ধে বিষোদ্গার করে নিজেই সরে যান।
এরপর মোদি বিধানসভায় গুজরাট লোকায়ুক্ত কমিশন বিল পাস করান। সেটি সই না করে ফেরত পাঠান রাজ্যপাল। কারণ তাঁর মনে হয়েছিল এতে লোকায়ুক্ত নিয়োগের সব ক্ষমতা মুখ্যমন্ত্রীকে দেওয়া হয়েছে।

এই রাজ্যপাল বেনিওয়াল বনাম মোদির সংঘাত ছিল শিরোনামে। বিজেপি তখন বলত, বেনিওয়াল কংগ্রেসের পক্ষে কাজ করছেন। আরও বলত, নির্বাচিত সরকারের বিরুদ্ধে কাজ করছেন মনোনীত রাজ্যপাল। এরপর ২০১৪ তে কেন্দ্রে বিজেপির সরকার হয়। প্রধানমন্ত্রী হন মোদি। এবং দেখা যায় গুজরাটের রাজ্যপাল পদ থেকে বেনিওয়াল অপসারিত। তাঁকে মিজোরামের রাজ্যপাল করা হয়।

এখানেই শেষ নয়। এরপর দেখা যায় রাজস্থানে জমি কেলেঙ্কারিতে কমলা দেবীর নাম শোনা যাচ্ছে। তখন মাত্র দুমাসের মধ্যেই তাঁকে মিজোরামের রাজ্যপাল থেকেও অপসারণ করা হয়।

এখন, এক্তিয়ারবহির্ভূত কাজ করছেন বাংলার রাজ্যপাল। বারবার সরকারকে উত্যক্ত করছেন। মুখ্যমন্ত্রী দিল্লিকে চিঠি দিলেও সুরাহা হচ্ছে না। তিনি কড়া অবস্থান নিচ্ছেন।

এতে বিজেপি, তৎকাল বিজেপি বা আড়কাঠি বিজেপির যারা ইতিউতি মন্তব্যের চেষ্টা করছেন, তাদের গুজরাটের ইতিহাসটা মনে করিয়ে দিলাম।

Previous articleBudget 2022:বাজেটে কী দিশা দেখাবেন নির্মলা, নজর সব মহলে
Next articlePR Sreejesh : ওয়ার্ল্ড গেমস বর্ষসেরা অ্যাথলিটের পুরস্কার পেলেন পি আর সৃজেশ