সাংবাদিকদের সরকারি স্বীকৃতি নিয়ে কঠোর শর্ত কেন্দ্রের,  জাতীয় নিরাপত্তা ও নৈতিকতা’র নামে স্বীকৃতি বাতিল হতে পারে

কর্মরত সাংবাদিকদের সরকারি স্বীকৃতি নিয়ে কঠোর শর্ত বেধে দিলো কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক। প্রেস ইনফরমেশন ব্যুরো এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রক নতুন  নীতি ঘোষণা করেছে। বলা হয়েছে ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা, রাষ্ট্রের নিরাপত্তা, বিদেশী রাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, শালীনতা বা নৈতিকতা বা আদালত অবমাননা, মানহানি বা ক্ষতিকর অপরাধে প্ররোচনার জন্য একজন সাংবাদিক সরকারি স্বীকৃতি হারাতে পারেন।

২০১৩ সালে তথ্য ও সম্প্রচার মন্ত্রক যে নীতি ঘোষণা করেছিল তাতে এই ধরনের কোনও মানদণ্ড উল্লেখ করা হয়নি। আগের স্বীকৃতির ক্ষেত্রে বলা হয়েছিল , “যে শর্তগুলির আধারে এই স্বীকৃতি দেওয়া হচ্ছে তা ক্ষুণ্ন হলে সাথে সাথে স্বীকৃতি প্রত্যাহার করা হবে৷ স্বীকৃতির অপব্যবহার হয়েছে বলে প্রমাণিত হলে তা প্রত্যাহার/স্থগিত করা হবে”।

নতুন নীতিতে দশটি পয়েন্ট রয়েছে, যার মধ্যে একটিতে উল্লেখ করা হয়েছে, যে যদি একজন সাংবাদিককে “গুরুতর অপরাধের” জন্য অভিযুক্ত করা হয় তবে স্বীকৃতি স্থগিত করা হতে পারে। স্বীকৃতি স্থগিত করার অন্যান্য শর্তগুলির মধ্যে রয়েছে “অ-সাংবাদিক কার্যকলাপ” এর জন্য এটি ব্যবহার করা, মিথ্যা তথ্য দেওয়া, কর্মরত সাংবাদিক-এর নিয়োগকারী সংস্থা বন্ধ হয়ে যাওয়, বা সাংবাদিক যদি সংগঠন ছেড়ে চলে যান। সাংবাদিককে সোশ্যাল মিডিয়া, ভিজিটিং কার্ড বা লেটারহেড ইত্যাদিতে “ভারত সরকারের স্বীকৃত” উল্লেখ করতেও নিষেধ করা হয়েছে ।

নতুন নীতিতে , প্রথমবারের মতো, অনলাইন সংবাদ প্ল্যাটফর্মের জন্য কর্মরত সাংবাদিকদের স্বীকৃতির জন্য নির্দেশিকা তৈরি করা হয়েছে।  নীতিতে বলা হয়েছে যে অনলাইন প্ল্যাটফর্মটি অবশ্যই এক বছরেরও বেশি সময় ধরে চালু থাকতে হবে এবং ওয়েবসাইটের “গত ছয় মাসের গড় মাসিক ভিজিটর সংখ্যা ওয়েবসাইটের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল -অনুমোদিত/ তালিকাভুক্ত অডিটরদের দ্বারা যথাযথভাবে প্রত্যয়িত” রিপোর্ট দাখিল করতে হবে। একটি ওয়েবসাইট প্রতি মাসে ১০ থেকে ৫০ লক্ষ ভিজিটর সহ একজন সাংবাদিক স্বীকৃত হতে পারে, যেখানে প্রতি মাসে ১ কোটির বেশি ভিজিটর সহ একটি ওয়েবসাইট-এর চারজন সাংবাদিক স্বীকৃত হতে পারে।

সংবাদপত্র, সাপ্তাহিক বা পাক্ষিক ম্যাগাজিন, সংবাদ সংস্থা, বিদেশী প্রকাশনা, টিভি চ্যানেল বা সংস্থা এবং ভারতীয় টিভি নিউজ চ্যানেলগুলোর সাথে কাজ করা সাংবাদিকরাও প্রতিটি প্ল্যাটফর্মের আকারের উপর ভিত্তি করে স্বীকৃতির জন্য যোগ্য।

এই মুহূর্তে প্রেস ইনফরমেশন ব্যুরো স্বীকৃত সাংবাদিকের সংখ্যা ২৪৫৭। বিভিন্ন সংস্থার সাথে কাজ করা সাংবাদিক ছাড়াও, ১৫ বছরের বেশি অভিজ্ঞতার ফ্রিল্যান্সার এবং ৩০ বছরের বেশি অভিজ্ঞতার সাথে অভিজ্ঞ সাংবাদিক, ৬৫ বছরের বেশি বয়সী, স্বীকৃতির যোগ্য।

Previous articlePriyanka: গোয়ায় নির্বাচনী প্রচারে বিধিভঙ্গের অভিযোগ, প্রিয়াঙ্কার বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের
Next articleKane Williamson: চোটের কারণে প্রোটিয়াদের বিরুদ্ধে নেই কেন উইলিয়ামসন