‘সন্ধ্যাদির সঙ্গে দীর্ঘদিনের হৃদ্য সম্পর্ক ছিল, তাঁর মৃত্যুতে আমার অগ্রজাকে হারালাম’, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

সঙ্গীত থেকে রাজনৈতিক সব মহলেই শোকের ছায়া। প্রয়াত গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। দীর্ঘদিন বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন সঙ্গীতশিল্পী। ৯০ বছর বয়সে হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সঙ্গীতশিল্পী। কিংবদন্তির (Sandhya Mukhopadhyay) প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

দশকের পর দশক ধরে সন্ধ্যা মুখোপাধ্যায় তাঁর অবিস্মরণীয় কণ্ঠমাধুর্যের জাদুতে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। তাঁর গাওয়া অসংখ্য গান সঙ্গীতপ্রেমীদের পছন্দের তালিকায় আজও শীর্ষ স্থানে রয়েছে। পশ্চিমবঙ্গ সরকার সন্ধ্যা মুখোপাধ্যায়কে ২০১১ সালে ‘বঙ্গবিভূষণ’, ২০১২ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ ও ২০১৫ সালে ‘ওস্তাদ বড়ে গোলাম আলি বিশেষ সঙ্গীতসম্মান’ প্রদান করে। এছাড়া তিনি ভারত নির্মাণ অ্যাওয়ার্ড, ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড, বিএফজেএ অ্যাওয়ার্ড সহ বহু সম্মানে ভূষিত হন। তিনি আমৃত্যু পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত আকাদেমির সভাপতিও ছিলেন।

আরও পড়ুন-থামল দীর্ঘ লড়াই, না ফেরার দেশে সন্ধ্যা মুখোপাধ্যায়

মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) শোকবার্তায় জানিয়েছেন,”কিংবদন্তী প্রতিম সঙ্গীতশিল্পী (Sandhya Mukhopadhyay), অমর সুরসাধিকা সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণে আমি গভীরতম শোক প্রকাশ করছি। তাঁর মৃত্যুতে সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হল। স্বর্ণকণ্ঠী গীতশ্রী সন্ধ্যাদির সঙ্গে আমার দীর্ঘদিনের হৃদ্য সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে আমি আমার অগ্রজাকে হারালাম। আমি সন্ধ্যাদির পরিবার-পরিজন ও অসংখ্য অনুরাগীকে অন্তরের অন্তঃস্থল থেকে আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

সংগীতশিল্পীর জীবনাবসানে স্মৃতি রোমন্থন করলেন মুখ্যমন্ত্রী। সংবাদমাধ্যমে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ”ছেলেমানুষের মতো ছিলেন সন্ধ্যাদি। আমায় যখনই ফোন করতেন, বলতেন একটা গান শোনাও মমতা। আমি বলতাম দিদি আপনি গানের দিশারী। আমি আপানার সামনে কখনও গান গাইতে পারি? তিনি তাও বলতেও গান শোনাতেই হবে। আমায় তাই ফোনেই গান শোনাতে হত ওঁকে।”

প্রতিবছর মুখ্যমন্ত্রীর জন্মদিনে নিয়ম করে ফোন করতেন সন্ধ্যা মুখোপাধ্যায়। সেই কথাও স্মরণ করেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ”আমায় খুব ভালোবাসতেন উনি। সংগীতজগতের বড় ক্ষতি হয়ে গেল। বাংলা সংস্কৃতির বড্ড ক্ষতি হয়ে গেল। উনি অসুস্থ হওয়ার পর থেকেই সকলে উদ্বিগ্ন ছিলেন। আমি নিয়মিত খবর নিতাম। মাঝখানে তাঁর শারীরিক অবস্থা ভালো হয়েছিল। কিন্তু, কাল রাতে আমার কাছে খবর এসেছিল যে শারীরিক অবস্থার অবনতি হয়েছিল। এদিনে যে হঠাৎ কী হয়ে গেল…। এই ঘটনাটি ঘটে যাবে ভাবিনি। এত খারাপ লাগছে, তিনি এত ভালোভাবে জীবন কাটিয়েছেন। নিয়মানুবর্তিতা চলতেন।”

 

Previous articleথামল দীর্ঘ লড়াই, না ফেরার দেশে সন্ধ্যা মুখোপাধ্যায়
Next articleIndia Team: কোহলিকে নিয়ে অহেতুক লেখালেখি বন্ধ হোক, ওয়েস্ট ইন্ডিজ ম‍্যাচের আগে বললেন রোহিত