Bappi Lahiri: বাপি লাহিড়ির গাওয়া হিট গানগুলি একনজরে দেখে নিন

মাত্র ১৯ বছর বয়সে সঙ্গীত জগতে প্রবেশ করেছিলেন বাপি লাহিড়ি। বলিউডের ‘ডিস্কো বয়’ নামেই পরিচিত ছিলেন। তাঁর হাসিমুখ, সকলের সঙ্গে মিলেমিশে থাকার স্বভাবই তাঁকে সঙ্গীত জগৎ থেকে শুরু করে সাধারণ মানুষের মধ্যে জয়প্রিয় করে তুলেছিল। বাংলা সিনেমা তো আছেই পাশাপাশি হিন্দি সহ একাধিক ভাষাতেও তিনি গান করেছিলেন।

আরও পড়ুন:Bappi Lahiri:মুম্বইয়ে হরেকরকম মাছ পাওয়া যায় না বলে দুঃখ করতেন কিংবদন্তী সঙ্গীতশিল্পী বাপি লাহিড়ি

১৯ বছর বয়সে তিনি মুম্বই পাড়ি দিয়েছিলেন, ১৯৭৩ সালে তিনি প্রথম সঙ্গীত নির্দেশনা করেন। এরপরে আর ফিরে তাকাতে হয়নি তাঁকে।ডিস্কো ডান্সার গান হিট হওয়ার পরই জনপ্রিয়তার শিখরে পৌঁছন বাপি লাহিড়ি। মিঠুনের সঙ্গে জুটি বেঁধে তিনি একের পর এক বিখ্যাত গান গেয়েছিলেন। তবে ডিস্কো গানই নয়, চলতে চলতে বা জখমির মতো মনোমুগ্ধকর গানও গেয়েছিলেন তিনি। প্রায় ৫০ বছরেরও বেশি সময় ধরে তিনি সঙ্গীত জগতের সঙ্গে তিনি জড়িত ছিলেন।আসুন দেখে নেওয়া যাক তাঁর জনপ্রিয় হিন্দি গানগুলি-
ইয়াদ আ রাহা হ্যায় – বাপি লাহিড়ির গাওয়ার হিট গানের মধ্যে একটি ইয়াদ আ রাহা হ্যায়। ডিস্কো ডান্সার ছবিটির সাফল্য আজও সকলে মনে রেখেছেন। বাপি লাহিড়ির গানে মিঠুন চক্রবর্তীর নাচ এখনও মন কাড়ে দর্শকদের। ছবিটি ১৯৮২ সালে মুক্তি পায়।

দেখা গ্যায় ম্যায়নে তুঝকো ফির- ১৯৮১ সালে মুক্তি পাওয়া ওয়ারদত ছবির গান দেখা গ্যায় ম্যায়নে তুঝকো ফির। ৫ মিনিটের এই গানটি সে যুগে বেশ সফল হয়েছিল। এই গানে পারফর্ম করেছিলেন মিঠুন চক্রবর্তী। দেখা গ্যায় ম্যায়নে তুঝকো ফির গানটি আজও বলিউডের সেরা গানের তালিকায় স্থান পায়।
ও লাল দুপট্টে ওয়ালি- ও লাল দুপট্টে ওয়ালি তেরা নাম তো বতা, গানটি সকলেরই পরিচিত। এই হিট গানটি পরিচালনা বাপি লাহিড়ি। তার নির্দেশনায় কুমার শানু, সুভাষ ভোঁসলের মতো শিল্পীরা গানটি গেয়েছিলেন। গোবিন্দা, চাঙ্কি পান্ডে, রাজেশ্বরীর মতো বিখ্যাত বলিউড তারকারা গানটিতে পারফর্ম করেছিলেন গ।
রাত বাকি বাত বাকি- রাত বাকি বাত বাকি গানটি পরিচালনা করেছিলেন বাপি লাহিড়ি। ১৯৮২ সালে মুক্তি পাওয়া এই গানটি বেশ সফল হয়েছিল বক্স অফিসে। আশা ভোঁসলে, বাপি লাহিড়ি ও শশি কাপুর গেয়েছিলেন গানটি।
জওয়ানি জানে মন- নমক হালাল ছবির জওয়ানি জানে মন গানটি সে সময় বেশ সফল হয়েছিল। বাপি লাহিড়ির মিউজিকে আশা ভোঁজলে গেয়েছিলেন গানটি। ১৯৮২ সালে মুক্তি পাওয়া গানটি বেশ সাড়া ফেলেছিল বক্স অফিসে।
সলাম ই ইস্ক- গুণ্ডে ছবির সলাম ই ইস্ক কম-বেশি সকলেরই পছন্দের গানের তালিকায় রয়েছে। বলিউডের হিট এই ট্রাকটি বাপ্পি লাহিড়ির গাওয়া। গানটিতে বলিস্টারদের পারফরমেন্স যেমন দর্শকদের নজড় কেড়েছিল, তেমনই হিট হয়েছিল মিউজিক ট্রাকটি।

বম্বাই সে আয়া মেরা দোস্ত- আপ কি খতরি ছবির বম্বাই সে আয়া মেরা দোস্ত গানটি আজও হিট বলিউড গানের তালিকায় স্থান পায়। বাপি লাহিড়ির কন্ঠে বম্বাই সে আয়া মেরা দোস্ত গানটি বেশ সফল হয়েছিল বক্স অফিসে। ১৯৭৭ সালে মুক্তি পেয়েছিল গানটি।
কই ইঁয়া নাচে নাচে- বাপি লাহিড়ির আরও একটি হিট গান হল কই ইঁয়া নাচে নাচে। গানটির মিউজিক ডিরেক্টর ছিলেন বাপ্পি লাহিড়ি। তিনি গানটিও গেয়েছেন। ‘ডিস্কো ডান্সার’ ছবির গান এইটি। বাপ্পি লাহিড়ির তালে সকল দর্শকেরাই এক সময় কোমড় দুলিয়েছিল গানটিতে।
জিনা ভি কেয়া হ্যায় জিনা, তেরে আঁখো কে বিনা- মিঠুনের নাচ আর বাপি লাহিড়ির কন্ঠ এক সময় বলিউড মাত করেছিল। তাদের জুটির আরও একটি গান হল জিনা ভি কেয়া হ্যায় জিনা, তেরে আঁখো কে বিনা। ১৯৮৪ সালে মুক্তি পাওয়া ক্যশম পয়া করনে ওয়ালো কি ছবির এই গানটি আজও মনে রেখেছেন দর্শকেরা।
ইয়ার বিনা চ্যয়েন কহা রে- বাপি লাহিড়ির হিট গানের তালিকা তৈরি করলে অবশ্যই থাকবে ইয়ার বিনা চ্যয়েন কহা রে গানটি। অনিল কাপুর ও অমৃতা রাও-এর পারফরমেন্স আর বাপ্পি লাহিড়ির কন্ঠ এক অনবদ্য উপহার দিয়েছেন দর্শকদের।
দিল মে হো তুম- ১৯৮৭ সালে মুক্তি পাওয়া দিল মে হো তুম গানটি বেশ সফল হয়েছিল বক্স অফিসে। এই গানটিও বাপ্পি লাহিড়ি দর্শকদের উপহার দেন। রোম্যান্টির এই গানের সুরে অনেকেই সে সময় প্রেম নিবেদন করেছিলেন তাঁর ভালোবাসার মানুষকে।
ও লা লা- ২০১২ সালে মুক্তি পাওয়া জার্টি পিকচার বেশ সাড়া ফেলেছিল বক্স অফিসে। এই ছবির হিট গান ও লা লা শোনা গিয়েছিল সকল দর্শকদের কন্ঠে। এই গানটিও বাপি লাহিড়ি উপহার দেন দর্শকদের। বিদ্যা বালানের পারফরমেন্স যেমন নজড় কেড়েছিল, তেমনই মন কেড়েছিল বাপি লাহিড়ির কন্ঠ স্বর।
তুনে মারি এন্ট্রি- ২০১৪ সালে মুক্তি পাওয়া তুনে মারি এন্ট্রি সেরা বলিউড গানের মধ্যে একটি। গুণ্ডে ছবিতে বাপি লাহিড়ির কন্ঠে এই গান সাড়া ফেলেছিল বক্স অফিসে। ছবির এতটাই সফল হয়েছে যে আজও তা রয়ে গিয়েছে দর্শক মনে।
তম্যা তম্যা এগেন- ২০১৭ সালে মুক্তি পাওয়া বদ্রিনাথ কি দুলহানিয়া ছবির হিট গান তম্যা তম্যা এগেন। বরুণ ধাওয়ান ও আলিয়া ভাট অভিনীত ছবিটি বেশ সফল হয়েছিল বক্স অফিসে। সঙ্গে সফল হয়েছিল তম্যা তম্যা এগেন গানটি। এই গানটি গেয়েছিলেন বাপি লাহিড়ি।
দে দে পেয়ার দে- ১৯৮৪ সালে মুক্তি পাওয়া ‘শরাবি’ ছবির দে দে পেয়ার দে গানটি এক সময় বেশ সাড়া ফেরেছিল বক্স অফিসে। বাপি লাহিড়ির পরিচালনায় এই গানটি সাড়া ফেলেছিল বক্স অফিসে। অমিতাভ বচ্চন ও জয়া প্রদা অভিনয় করেছিলেন এই গানে।

Previous articleKolkata Metro: অফিস টাইমে মেট্রোর রেকে ধোঁয়া, আতঙ্কে যাত্রীরা! 
Next articleInternational: বিদ্যুৎ বিভ্রাটের জেরে গ্রাহককে দু’লক্ষ কোটি টাকা পাঠাল বিদ্যুৎ সংস্থা!