Bombay highcourt : স্বামীর মৃত্যুর পর দ্বিতীয় স্ত্রী কি পেনশন পাবেন? ঐতিহাসিক নির্দেশ বোম্বে হাইকোর্টের

স্বামীর মৃত্যুর পর দ্বিতীয় স্ত্রী কি পেনশন পাবেন? স্বামীর মৃত্যুর পর দ্বিতীয় স্ত্রী তখনই পেনশন পেতে পারেন যদি প্রথম স্ত্রীর সঙ্গে ঠিকভাবে আইনি বিচ্ছেদ হয়ে থাকে। ওই আইনি বিচ্ছেদের
পদ্ধতিতে যদি কোনওরকম গোলমাল বা ত্রুটি থেকে যায় তাহলে দ্বিতীয় বিবাহকে বৈধ বলে গণ্য করা হবে না । ফলে দ্বিতীয় স্ত্রী বৈধ এবং আইনত স্ত্রী হিসেবে গণ্য হবেন না । সে ক্ষেত্রে স্বামীর পেনশন থেকে তিনি বঞ্চিত হতে পারেন । সম্প্রতি এমনই নির্দেশ দিল বোম্বে হাইকোর্ট।


আদালত জানিয়েছে অনেক সময় দেখা গিয়েছে কোনও এক ব্যক্তির প্রথম বারের পর দ্বিতীয় বিবাহ হয়েছে । কিন্তু প্রথম স্ত্রীর সঙ্গে আইনত বিচ্ছেদ সম্পন্ন হয়নি। বিচ্ছেদের পদ্ধতিতে কোনো আইনি ত্রুটি রয়েছে । সেক্ষেত্রে দ্বিতীয় বিবাহ কোনওভাবেই বৈধ হিসেবে গ্রহণযোগ্য হবে না।
১৯৯৬ সালে সোলপুর জেলা কালেক্টর অফিসের পিয়ন মিসেস টেটের স্বামীর মৃত্যু হয় । মিসেস টেট পেনশনপ্রাপ্তির যাবতীয় পদক্ষেপ শুরু করেছিলেন । কিন্তু তখনই জানতে পারেন যে তার স্বামী লুকিয়ে আরেকটি বিয়ে করেছিলেন । সে ক্ষেত্রে স্বামীর পেনশন নিয়ে গোলমাল শুরু হয়। মিসেস টেট তখন রাজ্য সরকার এবং আদালতের শরণাপন্ন হন।

Previous articleSurajit Sengupta: ফুটবলের টানেই জেলা থেকে শহরে পা সুরজিতের
Next articleLocal Train: পুরনো ফর্মে ফিরতে চলেছে লোকাল ট্রেন, চলবে আগের নিয়মেই