International Language Day:আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আজ ২১ ফেব্রুয়ারি । আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। অমর একুশের অনুষ্ঠান আজ আর কেবল বাংলাদেশ বা বাঙালিতেই সীমাবদ্ধ নয়, বিশ্বজুড়ে পালিত হয় এইদিনটি।

আরও পড়ুন:‘জয় বাংলা’ বাংলাদেশের জাতীয় স্লোগান

১৯৫২ সালের এই দিনে মাতৃভাষার জন্য লড়াই করেছিল ভাষা আন্দোলনকারী ছাত্ররা। আর তাদের ওপর পুলিশের নির্মম গুলি চালানোর ঘটনা ইতিহাসে এক রক্তক্ষয়ী ছাপ রেখে গেছে।বাংলাদেশে প্রথমে এইদিনটিকে শহীদ দিবস হিসেবে পালন করা হত। তবে ২০১০ সালের ৫ আগস্ট থেকে রাষ্ট্রসংঘের স্বীকৃতি পাওয়ার পর দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বজুড়ে পালিত হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সূত্রপাত বাংলাদেশে হলেও ইউনেস্কো–র অনুমোদনে এখন সারা বিশ্বজুড়েই উদযাপিত হয়ে আসছে অমর একুশের অনুষ্ঠান। জাতিসংঘের সদস্যভুক্ত সব দেশ, সব জাতি ২১ ফেব্রুয়ারি নিজ নিজ মাতৃভাষার কথা স্মরণ করে। উদযাপন করে ভাষা দিবসের অনুষ্ঠান। মহান একুশে ফেব্রুয়ারি এখন বিশ্বের প্রতিটি মানুষের মাতৃভাষার প্রতীক। পৃথিবীর নানা জাতি–গোষ্ঠীর ভাষা এবং সংস্কৃতির ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে এবং সংরক্ষণে উৎসাহ যোগানোর পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিভিন্ন ভাষাভাষী মানুষের সাথে যোগসূত্র স্থাপন করতেও বড় ভূমিকা পালন করেছে। বিশ্ববাসীকে ঐক্য এবং সম্প্রীতির মেলবন্ধনে আবদ্ধ করেছে। ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্যের পাশাপাশি বহুভাষাবাদের প্রসারের লক্ষ্যেই এই দিনটির উদযাপন।

৭০ বছর আগের এই দিনে মাতৃভাষার অধিকার রক্ষার দাবিতে শাসকের রক্তচক্ষু উপেক্ষা করে অকুতোভয় বীর সন্তানরা নেমে এসেছিলেন রাজপথে। বুকের তাজা রক্তে বসন্তের রাঙা ফুলের মতোই রাঙিয়ে দিয়েছিলেন ঢাকার রাজপথ। মাতৃভাষার দাবিতে আত্মদানের এক অভূতপূর্ব অধ্যায় সেদিন সংযোজিত হয়েছিল মানব ইতিহাসে। আজ সোমবার সেই অনন্য স্মৃতিধন্য দিন, আত্মদানের গৌরবের দিন। আজ অমর একুশে ফেব্রুয়ারি। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলার আকাশে বাতাসে প্রতিধ্বনিত হবে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো, একুশে ফেব্রুয়ারী,আমি কি ভুলিতে পারি…’গানের করুণ সুর।

Previous articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস