পেগাসাস মামলায় রিপোর্ট জমা সুপ্রিম কমিটির, কেন্দ্রের আবেদনে পিছল শুনানি

পেগাসাস কাণ্ডে(Pegasus) সুপ্রিম কোর্টের(Supreme Court) তরফে গঠন করা টেকনিক্যাল কমিটি অবশেষে আদালতে তাদের রিপোর্ট পেশ করল। মঙ্গলবার সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি আরভি রভেন্দ্রনের নেতৃত্বে গঠিত প্যানেল আদালতে অন্তর্বর্তী রিপোর্ট জমা দেয়(Report Submit)। চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়ার জন্য কমিটিকে আরও সময় দেওয়ার আবেদন জানানো হয়েছে। পাশাপাশি এই মামলায় বুধবার শুনানির কথা থাকলেও কেন্দ্রের(Central) আবেদনের ভিত্তিতে মামলার শুনানি ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে।

গতবছর বাদল অধিবেশনে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ভিত্তিতে প্রকাশ্যে আসে পেগাসাস কাণ্ড। এই ইস্যুকে হাতিয়ার করে সংসদে ঝড় তোলে বিরোধীরা। মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। বিষয়টি খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টের তরফে গঠন করা হয় তদন্ত কমিটি। যেখানে অবসরপ্রাপ্ত বিচারপতি আরভি রভেন্দ্রনের পাশাপাশি রয়েছেন গান্ধীনগরের ন্যাশনাল ফরেনসিক সায়েন্সেস ইউনিভার্সিটির ডিন নবীন কুমার চৌধুরী, কেরলের অমৃতা বিশ্ব বিদ্যাপীঠমের অধ্যাপক প্রবাহারন পি এবং আইআইটি বোম্বের ইনস্টিটিউট চেয়ার অ্যাসোসিয়েট প্রফেসর অশ্বিন অনিল গুমাস্তে। এই কমিটি মঙ্গলবার তাদের তদন্ত রিপোর্ট পেশ করে আদালতে। একইসঙ্গে ওইদিনই কেন্দ্রের তরফে আদালতের কাছে আবেদন জানানো হয় এই মামলার শুনানি বুধবারের পরিবর্তে কয়েকদিন পিছিয়ে দেওয়ার জন্য। কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতার আবেদন গ্রহন করেছে আদালত। কেন্দ্রের আর্জিতে সেই শুনানি পিছিয়ে ২৫ ফেব্রুয়ারি করা হয়েছে। শুনানি পিছিয়ে দেওয়ার পাশাপাশি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা সলিসিটর জেনারেলকে নির্দেশ দেন যাতে মামলার সাথে যুক্ত বাকিদের এই শুনানি পিছিয়ে দেওয়ার বিষয়টি জানানো হয়।

আরও পড়ুন:WB Municipal Election: আসন্ন পুরভোটে বাহিনী নিয়ে সিদ্ধান্ত নেবে কমিশন,নির্দেশ হাইকোর্টের

উল্লেখ্য, পেগাসাস ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ ছিল এই স্প্যাইওয়্যার ব্যবহার করে সম্পূর্ণ বেআইনি ভাবে কেন্দ্র বিরোধী রাজনৈতিক নেতা সাংবাদিক, সমাজকর্মীদের ফোন হ্যাক করেছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তরফে এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই উত্তাল হয়ে ওঠে জাতীয় রাজনীতি। সংসদে এই ইস্যুতে বিরোধীরা সরব হয়ে উঠলেও কেন্দ্রের তরফে জানানো হয়, এই ধরনের অভিযোগ সম্পূর্ণরুপে ভিত্তিহীন।

Previous articleWB Municipal Election: আসন্ন পুরভোটে বাহিনী নিয়ে সিদ্ধান্ত নেবে কমিশন,নির্দেশ হাইকোর্টের
Next articleফের টাকা দিয়ে ভোট কেনার অভিযোগ বিজেপি প্রার্থীর বিরুদ্ধে, কোথায় জানেন?