Ukraine Russia: যুদ্ধ শুরুর প্রথম দিনেই ইউক্রেনে মৃত শতাধিক, আর কত? হাত গুণছেন প্রেসিডেন্ট

তিন দিক থেকে ইউক্রেনের উপর হামলা চালাচ্ছে রাশিয়া।বৃহস্পতিবার সামরিক অভিযানের সূচনা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুরু হয় মিসাইল বর্ষণ। জলপথেও আক্রমণ চালানোর চেষ্টা শুরু করছে তারা। ইতিমধ্যে যুদ্ধ শুরুর প্রথম দিনেই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হল,ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম দিনেই তারা সব লক্ষ্য ছুঁয়ে ফেলেছে। ইউক্রেনের স্থলভাগে ৮৩টি সামরিক লক্ষ্যকে ধ্বংস করেছে। অন্য দিকে ইউক্রেন পুলিশ জানাচ্ছে, বৃহস্পতিবার সকাল থেকে ২০৩টি আঘাত করেছে পুতিনের দেশ।সংবাদসংস্থার সূত্র অনুযায়ী, এখনও পর্যন্ত ইউক্রেনে সেনা-সহ মৃত্যু হয়েছে মোট ১৩৭ জনের, আহত ৩৬০ জন।

আরও পড়ুন: রাশিয়া- ইউক্রেন রক্তক্ষয়ী যুদ্ধ: পড়ুয়া ও ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার আর্জি সোনুর

অনবরত ক্ষেপনাস্ত্রের বর্ষণ করে চলেছে রাশিয়া। ইউক্রেনের আকাশে বাতাসে এখন শুধু বারুদের গন্ধ। তবে মাথা নোয়াবে না আগেই জানিয়েছেন ইউক্রেনের বিদেশমন্ত্রী।তাই দুপক্ষের তরফেই চলছে জোরদার আক্রমণ। ইউক্রেনের রাজধানীর উত্তর থেকে দক্ষিণ, জল-স্থল-অন্তরীক্ষ— সব দিক থেকে আক্রমণ চালিয়েছে রাশিয়া। দক্ষিণ-পশ্চিমের কৃষ্ণসাগর থেকে দক্ষিণ-পূর্বে আজভ সাগর, সেনা নামিয়েছেন পুতিন। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির গলায় বাজছে হতাশার সুর। তিনি জানিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে একা লড়ছে ইউক্রেন। আমাদের পাশে কেউ নেই।

অন্য দিকে ইউক্রেন সেনা বাহিনী জানিয়েছে, খারকিভের কাছে রাশিয়ার চারটি যুদ্ধ ট্যাঙ্ক তারা ধ্বংস করেছে। লুহানস্ক অঞ্চলে নিহত হয়েছেন ৫০ জন রুশ সেনা। ছ’টি রুশ যুদ্ধবিমানকে গুলি করে নামিয়েছে ইউক্রেন সেনা। যদিও এই তথ্য অস্বীকার করেছে রাশিয়া।

তবে, এই যুদ্ধের পরিস্থিতি এবং হতাহতের সংখ্যা নিয়ে এখনও কোনও নির্দিষ্ট ব্যাখা দিতে পারেনি আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলি। তবে প্রাথমিক ভাবে জানা গেছে, রুশ হামলায় বেশ কয়েকজন নাগরিকের মৃত্যু হয়েছে। লক্ষাধিক মানুষ ঘর হারিয়েছেন। এখনও ইউক্রেনে আটকে রয়েছেন প্রায় ১৮ হাজার ভারতীয়।

Previous articleরাশিয়া- ইউক্রেন রক্তক্ষয়ী যুদ্ধ: পড়ুয়া ও ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার আর্জি সোনুর
Next articleUkraine Russia: রাশিয়া কি এবার ‘ফাদার অফ অল বম্বস’ ব্যবহার করতে চলেছে রাশিয়া!